৮০০ কোটি বছর আগের তেজস্ক্রিয় সংকেত পৃথিবীতে

মুনা নিউজ ডেস্ক | ২১ অক্টোবর ২০২৩ ১০:৫২

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি


জ্যোতির্বিদরা পৃথিবী থেকে ৮০০ কোটি বছরের দূরত্বে থাকা একটি রহস্যময় তেজস্ক্রিয় বিস্ফোরণ চিহ্নিত করেছেন। এ পর্যন্ত চিহ্নিত করা সবচেয়ে বেশি দূরত্বের ক্ষণিক তেজস্ক্রিয় ও শক্তির বিস্ফোরণের মধ্যে এটি অন্যতম।

ক্ষণিক তেজস্ক্রিয় বিস্ফোরণ বা এফআরবি (ফ্যাস্ট রেডিও বার্স্ট) সাধারণত এক মিলিসেকেন্ড (এক সেকেন্ডের এক হাজার ভাগের এক ভাগ) দীর্ঘ হয়। জ্যোতির্বিদরা এর উৎস সম্পর্কে নিশ্চিতভাবে বলতে পারেননি। ইতিহাসের প্রথম এফআরবি প্রথম আবিষ্কৃত হয় ২০০৭ সালে। পরে এ ধরনের আরও কয়েকশ ঘটনা পর্যবেক্ষণ করা হয়েছে, যেগুলো মহাবিশ্বের দূরতম প্রান্ত থেকে আসছিল।

১৯ অক্টোবর বৃহস্পতিবার সায়েন্স জার্নালে প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে বলা হয়, সম্প্রতি চিহ্নিত করা এফআরবি ২০২২০৬১০-এ স্থায়ী হয়েছিল এক মিলিসেকেন্ডেরও কম সময়। কিন্তু এ অতি ক্ষুদ্র সময়েও এটি আমাদের সূর্যের ৩০ বছরের সমান শক্তি বিকিরণ করেছে। অনেক এফআরবি অতি উজ্জ্বল তেজস্ক্রিয় আলো বিকিরণ করে, যা স্থায়িত্ব হয় মাত্র কয়েক মিলিসেকেন্ড। এ কারণে এসব ঘটনা প্রত্যক্ষ করা অনেকটাই কঠিন।

এ ধরনের মহাজাগতিক ঘটনা পর্যবেক্ষণের জন্য বিজ্ঞানীরা রেডিও টেলিস্কোপ ব্যবহার করেন। এ রকম একটি টেলিস্কোপ রয়েছে পশ্চিম অস্ট্রেলিয়ার ওয়াজেরি ইয়ামাঝি কাউন্ট্রিতে। এটি দিয়ে ২০২২ সালের জুনে ওই এফআরবি চিহ্নিত করা হয়।

গবেষকরা বলছেন, দুই থেকে তিনটি গ্যালাক্সির একটি গ্রুপ থেকে এ তেজস্ক্রিয় সংকেত এসেছে। গ্যালাক্সিগুলো একসঙ্গে হওয়ার সময় এবং নতুন নক্ষত্র গঠনের প্রক্রিয়ার মধ্যে এমনটা হয়ে থাকতে পারে। এটি এফআরবির উৎপত্তি নিয়ে বিজ্ঞানীদের বর্তমান ধারণাকে সমর্থন করে।

বিজ্ঞানীরা বলছেন, এফআরবি সাধারণত নক্ষত্রের বিস্ফোরণের মাধ্যমে মেগনেটার বা উচ্চ শক্তির বস্তু থেকে নির্গত হয়।


সূত্র: সিএনএন



আপনার মূল্যবান মতামত দিন: