আরব আমেরিকানদের মধ্যে কমলার চেয়ে বেশি জনপ্রিয় ট্রাম্প

মুনা নিউজ ডেস্ক | ২২ অক্টোবর ২০২৪ ২০:৪৯

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

প্রেসিডেন্ট নির্বাচন সামনে রেখে ভোটব্যাংকে আরব-আমেরিকান ভোটারদের মধ্যে কমলা হ্যারিসের চেয়ে এগিয়ে রয়েছেন ডোনাল্ড ট্রাম্প। মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম আরব নিউজের এক জরিপ থেকে এই তথ্য পাওয়া গেছে।

এতে বলা হয়, নির্বাচনের দুই সপ্তাহ আগে আরব-আমেরিকানদের মধ্যে কমলার চেয়ে ৪৩ শতাংশ থেকে ৪৫ শতাংশ ভোটে এগিয়ে আছেন ট্রাম্প। গাজা যুদ্ধের প্রভাবে গুরুত্বপূর্ণ অঙ্গরাজ্যগুলোতে ডেমোক্র্যাটদের প্রতি সমর্থন কমেছে ভোটারদের।

জরিপ অনুযায়ী, ইসরায়েল-ফিলিস্তিন দ্বন্দ্ব সফলভাবে সমাধান করার প্রশ্নে রিপাবলিকান প্রার্থী ট্রাম্প পেয়েছেন ৩৯ শতাংশ আর প্রতিদ্বন্দ্বী ডেমোক্র্যাট প্রার্থী কমলা পেয়েছেন ৩৩ শতাংশ ভোটারের সমর্থন। আর সার্বিকভাবে মধ্যপ্রাচ্যের জন্য কে ভালো হবেন, এই প্রশ্নে ট্রাম্প ও হ্যারিস উভয়েই সমান ৩৮ শতাংশ সমর্থন পান।

২৯ শতাংশ ভোটারের কাছে ইসরায়েল-ফিলিস্তিনি সংঘাত একটি বড় সমস্যা এবং উদ্বেগের কারণ।

এটি ডেমোক্র্যাটদের জন্য সতর্কবার্তা হতে পারে। গাজায় আগ্রাসনে ইসরায়েলের প্রতি প্রেসিডেন্ট জো বাইডেনের সমর্থন এবং অস্ত্র সহায়তা ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে ৫ নভেম্বরের নির্বাচনে নিরাশ করতে পারে বলে ধারণা বিশ্লেষকদের।

জরিপে দেখা গেছে, আরব-আমেরিকানদের মধ্যে কমলার সমর্থন বাইডেনের ২০২০ সালের সমর্থনের চেয়ে ১৮ পয়েন্ট নিচে রয়েছে। আরব-আমেরিকান ভোটাররা কমলার জয়ের সম্ভাবনার জন্য গুরুত্বপূর্ণ হতে পারেন। কারণ সুইং স্টেট মিশিগানে আরব-আমেরিকানরাই সংখ্যাগরিষ্ঠ। তাই নির্বাচনের ফলাফল নির্ধারণে এই রাজ্যের ভোটের ফল গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

এদিকে, ট্রাম্প তাঁর ট্রুথ সোশ্যাল প্ল্যাটফর্মে আরব-আমেরিকানদের উদ্দেশে লিখেছেন, কমলা আরও চার বছর পেলে মধ্যপ্রাচ্যে আগামী চার দশক আগুন জ্বলবে। এতে শিশুরা যুদ্ধের মুখে পড়বে, এমনকি তৃতীয় বিশ্বযুদ্ধও হতে পারে। তবে তিনি প্রেসিডেন্টের দায়িত্বে থাকলে এমন কিছু কখনোই ঘটবে না।



আপনার মূল্যবান মতামত দিন: