“ট্রাম্প নাৎসিদের প্রতি সহনশীল” অভিযোগ এনেছে হ্যারিসের দল

মুনা নিউজ ডেস্ক | ৭ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪১

ফাইল ছবি ফাইল ছবি

“ট্রাম্প নাৎসিদের প্রতি সহনশীল” এমন অভিযোগ এনেছে রাজনৈতিক প্রতিপক্ষ কমলা হ্যারিসের দল ডেমোক্রেটিক পার্টি। যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে এবার নাৎসিপ্রীতির ট্যাগ দিয়েছেন তারা। এমনকি এডলফ হিটলারের কিছু কাজ তিনি সমর্থন করার মাধ্যমে আমেরিকানদের অপমান করছেন ট্রাম্প।

৫ সেপ্টেম্বর বৃহস্পতিবার সন্ধ্যায় ট্রাম্পের এক বক্তব্যের বিরোধিতা করে দেওয়া বিবৃতিতে ডেমোক্রেটিক পার্টি ওই অভিযোগ করে।

বিবৃতিতে হ্যারিস-ওয়ালজ প্রচারণা দলের মুখপাত্র মরগান ফিঙ্কেলস্টেইন বলেন, ডোনাল্ড ট্রাম্প প্রকাশ্যে ইহুদি আমেরিকানদের অবমাননা করেছেন। তিনি গর্বের সঙ্গে নব-নাৎসিদের সঙ্গে রাতের খাবার খেয়েছেন এবং তিনি এমন একজন মানুষ, যিনি মনে করেন এডলফ হিটলার ‘কিছু ভালো কাজ করেছেন’। তিনি নানা সময়ে নব-নাৎসিদের প্রশংসাও করেছেন।

মরগান আরও বলেন, ‘যতক্ষণ ইসরায়েল তার ব্যক্তিগত স্বার্থসিদ্ধি করবে, ততক্ষণ ট্রাম্প তাদের পাশে থাকবেন। এ বিষয়টি তিনি নিশ্চিত করেছেন এবং আগেও তার এ রকম আচরণের নজির রয়েছে।

আরও বলা হয়, ভাইস প্রেসিডেন্ট কমলা বিষয়টি নিয়ে একেবারেই অকপট। তিনি আজীবন ইসরায়েলি রাষ্ট্রের সমর্থক ছিলেন, যেটি ইহুদিদের গণতান্ত্রিক স্বদেশ। তিনি ইসরায়েলের নিরাপত্তা নিশ্চিতে অঙ্গীকারবদ্ধ এবং সবসময়ই তাদের আত্মরক্ষার অধিকারের প্রতি সম্মান জানিয়ে এসেছেন। একই সঙ্গে, কমলা দেশে ও দেশের বাইরে ইহুদিবিদ্বেষ দমনে সংকল্পবদ্ধ এবং প্রেসিডেন্ট হলেও তিনি একই উদ্যোগ অব্যাহত রাখবেন।

এরই মধ্যে কমলা জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের ইসরায়েলপন্থি মধ্যপ্রাচ্য নীতিমালা থেকে সরবেন না তিনি। পূর্বসূরি বাইডেন যেভাবে এ বিষয়টি নিয়ে কাজ করেছেন, সে ধারা অব্যাহত রাখবেন বলে নিশ্চিত করেছেন ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিস।

প্রসঙ্গত, বৃহস্পতিবার রিপাবলিকান পার্টির ইহুদি ধর্মাবলম্বী সদস্যদের এক সমাবেশে দেওয়া ভার্চুয়াল বক্তব্যে ট্রাম্প বলেন, ‘হাজারো বছর ইসরায়েল যাতে টিকে থাকে, সেটা নিশ্চিত করতে আমি আপনাদের সঙ্গে কাজ করব।’ লাস ভেগাসে আয়োজিত এ সম্মেলনে দেওয়া সংক্ষিপ্ত বক্তব্যে ট্রাম্প আরও বলেন, কমলা প্রেসিডেন্ট হলে ইসরায়েলের অস্তিত্ব থাকবে না।

ট্রাম্প বলেন, ‘আমি বুঝতে পারি না, কীভাবে তাদের কেউ সমর্থন করতে পারে এবং এ কথাটি আমি বারবারই বলি—আপনি যদি ইহুদি হয়েও তাদের সমর্থন করেন, তাহলে আপনার মাথা খারাপ হয়ে গেছে এবং এর চিকিৎসা প্রয়োজন। তারা (ডেমোক্র্যাটরা) আপনাদের প্রতি অত্যন্ত বিরূপ আচরণ করেছেন।’

ইহুদিদের মধ্যে নিজের সমর্থনের মাত্রা নিয়ে ট্রাম্প বলেন, ‘খোলাখুলিভাবে বলতে গেলে, চার বছরে অন্য যে কোনো প্রেসিডেন্টের চেয়ে ইসরায়েলের জন্য আমি অনেক বেশি কাজ করেছি। তা সত্ত্বেও মাত্র ২৫-২৬ শতাংশ ইহুদি আমাকে ভোট দিয়েছিলেন। এ বছর আশা করছি ৫০ শতাংশ ভোট পাব।’



আপনার মূল্যবান মতামত দিন: