কমলার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রীয় মুসলিম সংগঠন

মুনা নিউজ ডেস্ক | ২৪ আগস্ট ২০২৪ ১৯:১৫

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

আসন্ন নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী কমলা হ্যারিস ইসরাইলের প্রতি তার সমর্থন পুনর্ব্যক্ত করে বলেছেন, ইসরাইলের আত্মরক্ষা করার অধিকার রয়েছে। তার এহেন বক্তব্যের জেরে দেশের এক মুসলিম সংগঠন কমলার প্রতি দেওয়া সমর্থন প্রত্যাহার করে নিয়েছে।

স্থানীয় সময় বৃহস্পতিবার ডেমোক্রেট দলের জাতীয় সম্মেলন বা ডিএনসির চতুর্থ ও শেষদিনে কমলা হ্যারিস সাংবাদিকদের বলেন, আমি একটি কথা স্পষ্ট করে বলতে চাই। আমি সব সময় ইসরাইলের আত্মরক্ষা করার অধিকারের প্রতি সমর্থন দিয়ে যাব এবং আমি সব সময় বিষয়টি নিশ্চিত করব যে, ইসরাইলের আত্মরক্ষা করার সামর্থ্য আছে।

গাজা উপত্যকায় চলমান ইসরাইলি গণহত্যার নিন্দা না জানিয়ে উলটো কমলা বলেন, গত ১০ মাসে গাজায় যা ঘটেছে, তা বিধ্বংসী। বিপুল সংখ্যক নিরপরাধ মানুষ প্রাণ হারিয়েছেন। মানুষের দুর্দশা সহ্য করার মতো নয়।

ডেমোক্রেট প্রেসিডেন্ট প্রার্থী এ সময় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসকে ‘সন্ত্রাসী’ সংগঠন আখ্যা দিয়ে দাবি করেন, তিনি এবং তার বস প্রেসিডেন্ট জো বাইডেন এমনভাবে কাজ করছেন, যাতে চলতি বছরের শেষ নাগাদ সব জিম্মি মুক্তি পায় এবং ইসরাইলের নিরাপত্তার গ্যারান্টি নিশ্চিত হয়।

ডিএনসিতে এদিন নভেম্বরে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থী হিসেবে আনুষ্ঠানিক মনোনয়ন পেয়েছেন কমলা হ্যারিস। তিনি যখন মনোনয়ন পান, তখন ডিএনসির বাইরে হাজার হাজার মানুষ ‘ফিলিস্তিনকে মুক্ত করো’ বলে স্লোগান দিচ্ছিল।

এদিকে ডেমোক্রেট প্রার্থীর মুখে ইসরাইলের পক্ষে বক্তব্য শোনার পর ‘মুসলিম উইমেন ফর হ্যারিস’ নামক একটি মুসলিম সংগঠন কমলা হ্যারিসের প্রতি জানানো সমর্থন প্রত্যাহার করে নিয়েছে।

সংগঠনটি এক বিবৃতিতে বলেছে, ডিএনসিতে ফিলিস্তিনের পক্ষে একজনকে কথা বলতে দেওয়ার কথা ছিল। কিন্তু তা দেওয়া হয়নি। বরং কমলা তার অবস্থান স্পষ্ট করে দিয়েছেন বলে আমরা তার প্রতি সমর্থন পত্যাহার করে নিচ্ছি।

এ থেকে ধারণা করা হচ্ছে, আগামী নভেম্বরে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনে ব্যাপকভাবে মুসলিম ভোট হারাবেন কমলা হ্যারিস। তার কারণ, এই প্রার্থী গাজা প্রসঙ্গে জো বাইডেনের নীতি অনুসরণ করার ঘোষণা দিয়েছেন।



আপনার মূল্যবান মতামত দিন: