সুপ্রিম কোর্ট সংস্কারের পরিকল্পনা বাইডেন প্রশাসনের

মুনা নিউজ ডেস্ক | ৩০ জুলাই ২০২৪ ১৩:২১

প্রেসিডেন্ট জো বাইডেন : সংগৃহীত ছবি প্রেসিডেন্ট জো বাইডেন : সংগৃহীত ছবি

প্রেসিডেন্ট জো বাইডেন রক্ষণশীল বিচারপতিদের সংখ্যাগরিষ্ঠ সুপ্রিম কোর্ট সংস্কারের জন্য জরুরি পদক্ষেপের পরিকল্পনা ঘোষণা করেছেন। ২৯ জুলাই, সোমবার তিনি এই পরিকল্পনা ঘোষণা করেন। ফরাসি বার্তা সংস্থা এএফপি এ খবর জানিয়েছে।

৮১ বছর বয়সী ডেমোক্র্যাট প্রেসিডেন্ট বাইডেন সুপ্রিম কোর্টে ডোনাল্ড ট্রাম্পের প্রেসিডেনশিয়াল দায়মুক্তির বিরোধিতা করে সংবিধান সংশোধনের আহ্বান জানিয়েছেন। এছাড়া, সুপ্রিম কোর্টের বিচারপতিদের জন্য আজীবন দায়িত্ব পালনের পরিবর্তে নির্দিষ্ট মেয়াদের সীমা নির্ধারণের কথা বলেছেন তিনি।

বাইডেন আরও একটি কার্যকরি নৈতিক বিধিমালা দাবি করেছেন। যা পরে অস্টিন টেক্সাসে একটি ভাষণে বিস্তারিতভাবে উপস্থাপন করবেন। গত সপ্তাহে ওভাল অফিস থেকে দেওয়া ভাষণে বাইডেন এই সংস্কারগুলোর পরিকল্পনা ঘোষণা করেছিলেন। যদিও কংগ্রেসের গভীর বিভাজনের কারণে এগুলো বাস্তবায়নের সম্ভাবনা প্রায় নেই।

সোমবার প্রকাশিত একটি নিবন্ধে বাইডেন লিখেছেন, এই জাতি একটি সাধারণ কিন্তু গুরুত্বপূর্ণ নীতির ওপর প্রতিষ্ঠিত: কেউই আইনের ঊর্ধ্বে নন। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টও নন, সুপ্রিম কোর্টের কোনও বিচারপতিও নন। কেউই নন।

বর্তমানে সুপ্রিম কোর্টে ট্রাম্পের শাসনামলে নিযুক্ত তিনজন বিচারপতি রয়েছেন। আদালত একাধিকবার বাইডেন সরকারের নীতির বিরুদ্ধে রায় দিয়েছে। ২০২২ সালে আদালত ১৯৭৩ সালের রো ভি ওয়েড রায় বাতিল করে দেয়। ওই রায় গর্ভপাতের অধিকার নিশ্চিত করেছিল। এছাড়া, আদালত সম্প্রতি ফেডারেল এজেন্সিগুলোর ক্ষমতা উল্লেখযোগ্যভাবে কমিয়ে দিয়েছে।

বাইডেন প্রশাসনের পক্ষ থেকে বলা হয়েছে, বাইডেন ও ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস কংগ্রেসের সঙ্গে সহযোগিতায় প্রস্তুত রয়েছেন। এই পদক্ষেপগুলো যে কোনও প্রেসিডেন্টের অযাচিত প্রভাব হ্রাস করবে।

সুপ্রিম কোর্টের বিচারপতিদের জন্য বাইডেন ১৮ বছরের মেয়াদ সীমা প্রস্তাব করবেন। প্রতি দুই বছর পর নতুন বিচারপতি নিয়োগ দেওয়া হবে।

আইনি বিশেষজ্ঞ স্টিভেন শুইন মনে করেন, বাইডেনের পরিকল্পনার বাস্তবায়নের সম্ভাবনা ‘প্রায় শূন্য’। তবে, বাইডেন সম্ভবত জনসচেতনতা বৃদ্ধি করতে এবং সুপ্রিম কোর্টকে একটি নির্বাচনি ইস্যু হিসেবে উপস্থাপন করতে চাচ্ছেন।

 



আপনার মূল্যবান মতামত দিন: