ওরেগন উপকূলে বিরল প্রজাতির মাছ

মুনা নিউজ ডেস্ক | ৯ জুন ২০২৪ ২০:১৪

হুডউইঙ্কার সানফিশ : সংগৃহীত ছবি হুডউইঙ্কার সানফিশ : সংগৃহীত ছবি

ওরেগন রাজ্যের উত্তর উপকূলে বিরল প্রজাতির একটি মাছ ভেসে এসেছে। অন্তত ৭ ফুট ৩ ইঞ্চি আকৃতির মাছটির নাম হুডউইঙ্কার সানফিশ। ৭ জুন শুক্রবারও মাছটিকে সমুদ্র সৈকতে দেখা গেছে বলে জানিয়েছে সামুদ্রিক জীবন প্রদর্শনকারী প্রতিষ্ঠান সিসাইড অ্যাকোয়ারিয়াম। 

সিসাইড অ্যাকোয়ারিয়াম জানিয়েছে, সোমবার গিয়ারহার্টের সমুদ্র সৈকতে প্রথম দেখা গিয়েছিল বিশাল এই মাছটিকে। তখন থেকেই এটিকে দেখতে কৌতূহলী মানুষ ভিড় বাড়াচ্ছে সৈকতে।

বিরল এই মাছটি আরও কয়েক সপ্তাহ এই উপকূলেই অবস্থান করবে বলে ধারণা করা হচ্ছে। এই প্রজাতির মাছ সাধারণত দক্ষিণ গোলার্ধের নাতিশীতোষ্ণ পানিতে বাস করে বলে জানিয়েছে অ্যাকোয়ারিয়াম।

অ্যাকোয়ারিয়াম যে ছবিগুলো প্রকাশ করেছে, তাতে শুয়ে থাকা অবস্থায় কিছুটা রূপচাঁদার মতো দেখতে গোলাকার ও ধূসর রঙের মাছটিকে দেখা যায়। এর ছবি ও ভিডিও নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে আলোড়ন তৈরি হয়েছে।

ভিডিও দেখার পর অ্যাকোয়ারিয়ামের সঙ্গে যোগাযোগ করেছেন নিউজিল্যান্ড-ভিত্তিক গবেষক মারিয়েন নাইগার্ড। এটি আসলেই একটি হুডউইঙ্কার সানফিশ- আরও সাধারণ সামুদ্রিক সানফিশের চেয়ে বিরল বলে নিশ্চিত করেছেন তিনি।

২০১৭ সালে প্রকাশিত তার গবেষণা প্রতিবেদন অনুযায়ী, হুডউইঙ্কার সানফিশ মোলা টেকটা প্রজাতির। এটি সমুদ্রের সানফিশ বা মোলা মোলা থেকে একটি ভিন্ন প্রজাতির মাছ। ল্যাটিন ভাষায় টেটকা অর্থ লুকানো বা ছদ্মবেশী।

 



আপনার মূল্যবান মতামত দিন: