সীমান্তে 'দেয়াল' তুলছে উত্তর কোরিয়া

প্রভাতফেরী | ২২ জুন ২০২৪ ০০:৫৩

ছবি: সংগৃহীত ছবি: সংগৃহীত

 

দক্ষিণ কোরিয়া সীমান্তের কাছে বেশ কয়েকটি স্থানে উত্তর কোরিয়ার কিছু স্থাপনা নির্মাণের ছবি ধরা পড়েছে স্যাটেলাইট ছবিতে। ধারণা করা হচ্ছে, সীমান্তে দেয়াল তুলছে উত্তর কোরিয়া। বিবিসির ভেরিফাইড ছবিতে দেখা গেছে, সীমান্তের কাছাকাছি বেশ কিছু জায়গা পরিষ্কার করা হয়েছে।

বিশ্লেষকরা যাকে দক্ষিণ কোরিয়ার সঙ্গে দীর্ঘকালীন যুদ্ধবিরতির লঙ্ঘন বলে মনে করছেন। উত্তর ও দক্ষিণ কোরিয়া সীমান্তে ৪ কিলোমিটার নিরাপদ অঞ্চলকে নিরস্ত্রীকৃত এলাকা ধরা হয়।


উত্তর কোরিয়ার এই সাম্প্রতিক কার্যকলাপকে ‘অস্বাভাবিক’ বলছেন বিশেষজ্ঞদের। এমন এক সময় চিত্রগুলো সামনে এসেছে, যখন দুই দেশের মধ্যে উত্তেজনা বেড়েই চলেছে।

উপগ্রহ ছবিগুলোতে দেখা গেছে, সীমান্তের পূর্ব প্রান্তের কাছাকাছি প্রায় এক কিলোমিটার জুড়ে তিনটি জায়গায় নিরস্ত্রীকৃত এলাকার দেয়ালের মেতা স্থাপনা তোলা হয়েছে। সীমান্তের অন্যান্য অংশে এ ধরনের স্থাপনা নির্মাণের বিষয়টিও উড়িয়ে দেওয়া যাচ্ছে না।


সিউলের আসান ইনস্টিটিউট ফর পলিসি স্টাডিজের সামরিক ও প্রতিরক্ষা বিশেষজ্ঞ ড. উক ইয়াং বলেন, ‘আমার ব্যক্তিগত মূল্যায়ন হচ্ছে, এই প্রথমবারের মতো তারা একে অপরের স্থানগুলোকে আলাদা করতে দেয়াল তৈরি করল।’



আপনার মূল্যবান মতামত দিন: