হেলমন্দ নদী নিয়ে বিরোধ : ইরান-আফগান সীমান্তে উত্তেজনা

মুনা নিউজ ডেস্ক | ২৮ মে ২০২৩ ২০:১৩

হেলমন্দ নদী : সংগৃহীত ছবি হেলমন্দ নদী : সংগৃহীত ছবি

হেলমন্দ নদীর পানির অধিকার নিয়ে ইরান-আফগানিস্তানের সীমান্তে ক্রমবর্ধমান উত্তেজনা সম্প্রতি তীব্র আকার ধারণ করেছে। এবার একটি সীমান্তচৌকির কাছে গোলাগুলির ঘটনায় ইরানের দুই সীমান্তরক্ষী এবং একজন সশস্ত্র তালেবান সদস্য নিহত হয়েছেন। উভয় পক্ষের বেশ কয়েকজন সৈন্য হতাহত হয়েছে।

২৭ মে, শনিবার আল-জাজিরা ও বার্তা সংস্থা রয়টার্স পৃথক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। আফগানিস্তানের তালেবান শাসকরা হেলমান্দ নদীর পানির প্রবাহ সীমিত করে ১৯৭৩ সালের পানি চুক্তি লঙ্ঘন করছে বলে অভিযোগ ইরানের। শুষ্ক মৌসুমে হেলমান্দ নদীর পানি ব্যবহার করে ইরানের উত্তরাঞ্চলে চাষাবাদ করা হলেও তালেবানের পদক্ষেপের কারণে তা কঠিন হয়ে পড়েছে। যদিও ইরানের আনা অভিযোগ অস্বীকার করেছে তালেবান সরকার। এরকম একসময়ে দুই দেশের সীমান্তে প্রতিদিন উত্তেজনা বাড়ছে।

আফগানিস্তানের ক্ষমতায় থাকা তালেবান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্দুল নাফি তাকোর এক বিবৃতিতে দাবি করেছেন, নিমরোজ প্রদেশে আফগানিস্তানের দিকে গুলি ছুড়েছে ইরানি সীমান্ত বাহিনী। আত্মরক্ষার্থে পাল্টা প্রতিক্রিয়া দেখায় আফগান নিরাপত্তা বাহিনীও। গোলাগুলিতে উভয় পক্ষের একজন করে নিহত ও অনেকে আহত হয়েছেন।

ইরানের সরকারি বার্তা সংস্থা (আইআরএনএ) জানিয়েছে, ইরানের দুই সীমান্তরক্ষী প্রাণ হারিয়েছেন। তাদের দুই বেসামরিক নাগরিকও আহত হন। অন্যদিকে তেহরান টাইমসের প্রতিবেদনে বলা হয়েছেন, সংঘর্ষে ইরানের তিন নিরাপত্তারক্ষীর প্রাণ গেছে।

চলতি মাসের প্রথম দিকে ইরানি প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি বিষয়টি সম্পর্কে তালেবানকে হুঁশিয়ার করে দেন। ইরানের সীমান্তরক্ষী বাহিনী এক বিবৃতিতে বলেছে, তালেবানের যোদ্ধাদের ব্যাপক ভারী অস্ত্র থেকে গুলি ছোড়ার কারণে হতাহতের ঘটনা ঘটেছে।

 

সূত্র : আল-জাজিরা/ আরব নিউজ



আপনার মূল্যবান মতামত দিন: