তিন বছর পর কাবুলে তার্কিশ এয়ারলাইন্সের ফ্লাইট

মুনা নিউজ ডেস্ক | ২২ মে ২০২৪ ১৯:০৭

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

২০২১ সালের ১৫ আগস্ট আফগানিস্তানের রাজধানী কাবুলের নিজেদের নিয়ন্ত্রণে নেয় তালেবান। তার আগের দিন কাবুলে ফ্লাইট পরিচালনা করেছিল তার্কিশ এয়ারলাইন্স। সেটিই ছিল কাবুলে তাদের শেষ ফ্লাইট। দীর্ঘ প্রায় তিন বছর বন্ধ থাকার পর ২১ মে, মঙ্গলবার পুনরায় কাবুলে ফ্লাইট চালু করেছে এয়ারলাইন্সটি। খবর তোলো নিউজ।

কাবুলে তুরস্কের রাষ্ট্রদূত সেঙ্ক উনাল বলেন, নতুন করে আবারও ফ্লাইট চালুর বিষয়টি কেবল দুই দেশের মধ্যকার সম্পর্ককেই শক্তিশালী করে না, বরং বাণিজ্যিক, পর্যটন ও সাংস্কৃতিক বন্ধনও গড়ে তোলে। এর মাধ্যমে দুই দেশের বাণিজ্যিক সম্পর্ক ও পর্যটন শিল্পের উন্নয়ন ঘটবে বলে তিনি আশা প্রকাশ করেন।

তার্কিশ এয়ালাইন্সের বিক্রয় ও বিপণন বিষয়ক আঞ্চলিক পরিচালক মাহমুত ইয়ালা বলেন, আমাদের বহরে ৪৫৪টি আধুনিক বিমান রয়েছে। আমরা চারটি মহাদেশের ১৩০টি দেশের ৩৪৮টি গন্তব্যে যাত্রী ও পণ্য পৌঁছে দেই। কাবুলকেও আমরা এই ফ্লাইটের সঙ্গে যুক্ত করেছি। কাবুলে সপ্তাহে চারটি করে ফ্লাইট পরিচালনা করা হবে বলে জানান তিনি।

এদিকে আফগানিস্তানের পরিবহন ও বেসামরিক বিমান চলাচল বিষয়ক মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলেন, আফগানিস্তানে আন্তর্জাতিক ফ্লাইটগুলোর জন্য প্রয়োজনীয় সমস্ত সুবিধাই রয়েছে। ফলে অন্য আন্তর্জাতিক বিমান সংস্থাগুলোও তার্কিশ এয়ারলাইন্সের মতো আফগানিস্তানে ফ্লাইট পরিচালনা করতে পারে।

পরিবহন ও বেসামরিক বিমান চলাচল মন্ত্রণালয়ের সিনিয়র উপদেষ্টা গোলাম জিলানী ওয়াফা বলেন, আমরা এই অঞ্চলের জনগণ এবং আমাদের নিজস্ব জনগণের জন্য আরও ভালো সুযোগ-সুবিধা নিশ্চিত করতে মানসম্মত পরিষেবা প্রদান করব।

আফগান কর্তৃপক্ষ জানায়, বর্তমানে দেশটিতে ২৭টি সক্রিয় বিমানবন্দর রয়েছে, যার পাঁচটি থেকে আন্তর্জাতিক ফ্লাইট পরিচালিত হচ্ছে।

 



আপনার মূল্যবান মতামত দিন: