মাহাথির মোহাম্মদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগের তদন্ত শুরু

মুনা নিউজ ডেস্ক | ২৬ এপ্রিল ২০২৪ ১৬:০৫

মাহাথির মোহাম্মদ : সংগৃহীত ছবি মাহাথির মোহাম্মদ : সংগৃহীত ছবি

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে তদন্ত হচ্ছে। মালয়েশিয়ার দুর্নীতিবিরোধী সংস্থা বলছে, দুর্নীতিতে মাহাথির মোহাম্মদের দুই ছেলের বিরুদ্ধেও তদন্ত হচ্ছে।

মালয়েশিয়ার দুর্নীতিবিরোধী কমিশনের (এমএসিসি) প্রধান আজম বাকি বলেন, ‘যাদের বিরুদ্ধে তদন্ত হচ্ছে তার মধ্যে মাহাথির অন্যতম।’ উত্তরপূর্ব কেলানতান রাজ্যে সাংবাদিকদের দুর্নীতিবিরোধী কমিশনের প্রধান বলেন, ‘প্রথমে তদন্ত শেষ হতে দিন।’

মাহাথির মোহাম্মদ ১৯৮১ সাল থেকে ২০০৩ সাল পর্যন্ত মালয়েশিয়ার নেতৃত্ব দেন। এরপর ২০১৮ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত পুনরায় মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন। তার একজন মুখপাত্র দুর্নীতিবিরোধী কমিশনের তদন্তের বিষয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে।

প্যান্ডোরা ও পানামা পেপারস ফাঁসের পর তদন্তের অংশ হিসেবে গত জানুয়ারিতে মাহাথিরের বড় দুই ছেলে মির্জান মাহাথির ও মোখজানি মাহাথিরকে তাদের সম্পদের হিসাব দেওয়ার নির্দেশ দেয় দুর্নীতিবিরোধী কমিশন (এমএসিসি)।

৯৮ বছর বয়সী মাহাথির বর্তমান ক্ষমতাসীন প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিমের কট্টর সমালোচক হিসেবে পরিচিত। আনোয়ার ইব্রাহিম ২০২২ সালে দুর্নীতির মূলোৎপাটনের অঙ্গীকার করে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নির্বাচিত হন।

কারাগারে যাওয়ার আগে ১৯৯০-এর দশকে মাহাথিরের ডেপুটি হিসেবে দায়িত্ব পালন করেন আনোয়ার ইব্রাহিম। রাজনৈতিক প্রতিপক্ষকে লক্ষ্যবস্তু করার অজুহাত হিসেবে দুর্নীতিবিরোধি কমিশনকে ব্যবহার করার অভিযোগ অস্বীকার করেছেন তিনি। জোর দিয়ে আনোয়ার ইব্রাহিম বলেছেন, তিনি আইনি মামলায় হস্তক্ষেপ করেন না।



আপনার মূল্যবান মতামত দিন: