গত বছর বৈশ্বিক প্রতিরক্ষা ব্যয় বেড়েছে ২.২ ট্রিলিয়ন ডলার

মুনা নিউজ ডেস্ক | ১৪ ফেব্রুয়ারি ২০২৪ ১৬:১৪

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

২০২৩ সালে বৈশ্বিক প্রতিরক্ষা ব্যয় ৯ শতাংশ বেড়ে রেকর্ড ২ দশমিক ২ ট্রিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। এক ব্রিটিশ সামরিক থিংক ট্যাংক এমনটি বলেছে। এছাড়া ২০২৪ সালে গাজায় ইসরায়েলের যুদ্ধ, ইউক্রেনের সংঘাত এবং ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ক্রমবর্ধমান উত্তেজনার সঙ্গে এ ব্যয় আরও বাড়তে যাচ্ছে বলেও উল্লেখ করে।

লন্ডন-ভিত্তিক ইন্টারন্যাশনাল ইনস্টিটিউশন ফর স্ট্র্যাটেজিক স্টাডিস (আইআইএসএস) ১৩ ফেব্রুয়ারি, মঙ্গলবার এ সংক্রান্ত নতুন এক প্রতিবেদন প্রকাশ করেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, আর্কটিক অঞ্চলে ক্রমবর্ধমান অস্বস্তি, উত্তর কোরিয়ার পারমাণবিক অস্ত্রসংক্রান্ত কর্মকাণ্ড, চীন নিয়ে উদ্বেগ এবং আফ্রিকার সাহেল অঞ্চলে সামরিক শাসনের উত্থান বিশ্বকে অত্যন্ত অস্থিতিশীল নিরাপত্তা পরিবেশে নিয়ে যাওয়ার ক্ষেত্রে ভূমিকা রাখছে।

আইআইএসএসের প্রতিবেদনে বলা হয়েছে, বর্তমান সামরিক নিরাপত্তা পরিস্থিতি বলে দিচ্ছে, এটি আরও বিপজ্জনক দশক হতে পারে।

এতে বলা হয়েছে, অনিরাপত্তার যুগ বৈশ্বিক প্রতিরক্ষা-শিল্পের চিত্র নতুন করে এঁকে দিচ্ছে। যুক্তরাষ্ট্র ও ইউরোপ কয়েক দশক ধরে কম বিনিয়োগের পর এখন ক্ষেপণাস্ত্র ও গোলাবারুদ উৎপাদন বাড়াচ্ছে।

সাম্প্রতিক সময়ে সামরিক নিরাপত্তা পরিস্থিতির অবনতির ফলে এই দশক বিশ্বের অবস্থা আরও খারাপের দিকে যেতে পারে, এমনটি জানিয়েছে গত ৬৫ বছর ধরে প্রতিবছর এমন প্রতিবেদন প্রকাশকারী এই প্রতিষ্ঠানটি।

রাশিয়ার ইউক্রেন হামলার পর পশ্চিমা সামরিক জোট ন্যাটোভুক্ত দেশগুলো জাতীয় নিরাপত্তায় ব্যয় বাড়াতে বাধ্য হয়। যুক্তরাষ্ট্রছাড়া ইউরোপের অধিকাংশ সদস্য দেশ তাদের সামরিক ব্যয় প্রায় ৩২ শতাংশ বাড়িয়ে দেয়।

 



আপনার মূল্যবান মতামত দিন: