রাশিয়া থেকে যুদ্ধবিমান কেনার চুক্তি চূড়ান্ত করল ইরান

মুনা নিউজ ডেস্ক | ২৯ নভেম্বর ২০২৩ ১৪:৪৯

সুখোই এস-৩৫ যুদ্ধবিমান : সংগৃহীত ছবি সুখোই এস-৩৫ যুদ্ধবিমান : সংগৃহীত ছবি

রাশিয়ার কাছ থেকে সুখোই এস-৩৫ যুদ্ধবিমানসহ আরো কিছু অত্যাধুনিক বিমান কেনার চুক্তি চূড়ান্ত করেছে ইরান। মস্কোর সাথে তেহরানের সামরিক সহযোগিতা ঘনিষ্ঠ হওয়ার পরিপ্রেক্ষিতে ইরানের সশস্ত্র বাহিনী গতকাল ২৮ নভেম্বর, মঙ্গলবার একথা ঘোষণা করেছে।

ইরানের উপ-প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল মেহদি ফারাহি বার্তা সংস্থা তাসনিমকে জানিয়েছেন, ইরানের সেনাবাহিনীর জন্য রাশিয়ার কাছ থেকে সুখোই এস-৩৫ যুদ্ধবিমান, মিল এমআই-২৮ অ্যাটাক হেলিকপ্টার এবং ইয়াক-১৩০ প্রশিক্ষণ বিমান কেনার চুক্তি চূড়ান্ত হয়েছে।

ফারাহি বলেন, এসব সামরিক বিমান ইরানে আনার বিষয়টি নিশ্চিত করা হয়েছে এবং এগুলো তেহরানের কাছে সরবরাহের প্রক্রিয়া শুরু হয়েছে।

ইরানের এই জেনারেল বলেন, সামরিক হেলিকপ্টারের সংখ্যার দিক দিয়ে মধ্যপ্রাচ্যের দেশগুলোর মধ্যে ইরান সবচেয়ে শক্তিশালী। এসব হেলিকপ্টারের গুণগত মানও কয়েক দফায় শক্তিশালী করা হয়েছে বলে তিনি জানান।

একজোড়া স্যাটার্ন টার্বোফ্যান ইঞ্জিনের দ্বারা চালিত এসইউ-৩৫ যুদ্ধবিমান ৪০০ কিলোমিটার দূরের উড়ন্ত লক্ষ্যবস্তু শনাক্ত করতে সক্ষম। সেইসঙ্গে এটি ৩০টি উড়ন্ত লক্ষ্যবস্তুকে ট্র্যাক করতে এবং সেগুলোর মধ্যে আটটিতে একসঙ্গে আঘাত হানতে পারে।

এছাড়া, 'নাইট হান্টার' নামে পরিচিত মিল এমআই-২৮ অ্যাটাক হেলিকপ্টারের গতি ঘণ্টায় প্রায় ৩২০ কিলোমিটার এবং এটি আড়াই হাজার অশ্বশক্তির দুটি টার্বোশ্যাফ্ট ইঞ্জিন দিয়ে সজ্জিত।

অন্যদিকে, ইয়াক-১৩০ হল একটি দুই-সিটের সাবসনিক হালকা উন্নত প্রশিক্ষণ ও যুদ্ধ বিমান যা মূলত রুশ ডিজাইনার ও নির্মাতা ইয়াকভলেভ তৈরি করেছেন। এটি ৩,০০০ কেজি যুদ্ধাস্ত্রের ওজন বহন করে হালকা-আক্রমণ এবং শত্রু বিমান শনাক্ত করার দায়িত্ব পালন করতে পারে।


সূত্র : পার্সটুডে

 



আপনার মূল্যবান মতামত দিন: