‘অসহনীয়’ তাপপ্রবাহে ব্রাজিলজুড়ে সতর্কতা

মুনা নিউজ ডেস্ক | ১৫ নভেম্বর ২০২৩ ২৩:৩৭

তীব্র তাপপ্রবাহে অতিষ্ঠ হয়ে ব্রাজিলে এক ব্যক্তি ফোয়ারার পানিতে গোসল করছেন। ছবি : রয়টার্স তীব্র তাপপ্রবাহে অতিষ্ঠ হয়ে ব্রাজিলে এক ব্যক্তি ফোয়ারার পানিতে গোসল করছেন। ছবি : রয়টার্স


তীব্র তাপপ্রবাহের কারণে দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলজুড়ে প্রায় তিন হাজার শহরে সতর্কতা জারি করা হয়েছে।

পৌর কর্তৃপক্ষ জানিয়েছে, রিও ডি জেনিরো শহরে রবিবার ৪২.৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে, যা নভেম্বরের সর্বোচ্চ। এ ছাড়া মঙ্গলবার উচ্চ আর্দ্রতার কারণে অনুভূত তাপমাত্রা ছিল ৫৮.৫ ডিগ্রি সেলসিয়াস।

ন্যাশনাল ইনস্টিটিউট অব মেটিওরোলজি (ইনমেট) জানিয়েছে, মঙ্গলবার বিকেলে সাও পাওলো শহরে গড় তাপমাত্রা ছিল ৩৭.৩ ডিগ্রি সেলসিয়াস।



এ তীব্র তাপপ্রবাহে প্রায় ১০ কোটির বেশি মানুষ অতিষ্ঠ, যা অন্তত শুক্রবার পর্যন্ত থাকবে বলে আশঙ্কা করা হচ্ছে। আবহাওয়াবিদরা হঠাৎ এভাবে তাপমাত্রা বেড়ে যাওয়ার জন্য এল নিনো ও জলবায়ু পরিবর্তনকে দায়ী করেছেন। পৃথিবী বর্তমানে এল নিনোর আবহাওয়ার পর্যায়ে রয়েছে। এই সময় বিশ্বব্যাপী তাপমাত্রা সাধারণত বৃদ্ধি পায়।


রিকেলমে দা সিলভা (২২) নামে রাস্তায় দাঁড়িয়ে থাকা এক তরুণ বার্তা সংস্থা এএফপকিএ বলেন, ‘আমি খুব ক্লান্ত। এই গরমে টেকা কঠিন। যখন বাসায় যাই, ঠাণ্ডা পানিতে গোসল করি। না হলে ক্লান্তির কারণে বসা থেকে উঠতেও পারি না।


এমনকি ঘুমাতেও কষ্ট হয়।’
ডোরা নামে ৬০ বছর বয়সী রাস্তার এক বিক্রেতা বলেন, যারা বাইরে কাজ করেন, তাদের জন্য এই গরম ‘অসহনীয়’।

এমন পরিস্থিতিতে দেশের একটি বড় অংশে রেড অ্যালার্ট জারি করে ইনমেট জানিয়েছে, পাঁচ দিনের বেশি সময় গড় তাপমাত্রার চেয়ে ৫ ডিগ্রি সেলসিয়াস বেশি থাকতে পারে, যা স্বাস্থ্যের জন্য বিপজ্জনক হতে পারে।

গত সপ্তাহে প্রকাশিত ইনমেটের গবেষণায় দেখা গেছে, জুলাই থেকে অক্টোবর পর্যন্ত দেশটির গড় তাপমাত্রা ঐতিহাসিক গড়ের চেয়ে বেশি ছিল।



আপনার মূল্যবান মতামত দিন: