সিরিয়ায় ইরান-সমর্থিত গোষ্ঠীগুলোর বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের বিমান হামলা

মুনা নিউজ ডেস্ক | ৩ সেপ্টেম্বর ২০২৩ ২০:৪৭

ইরান-সমর্থিত গোষ্ঠীগুলো দু’টি সামরিক যানকে লক্ষ্যবস্তু করেছে আমেরিকান যুদ্ধবিমান : সংগৃহীত ছবি ইরান-সমর্থিত গোষ্ঠীগুলো দু’টি সামরিক যানকে লক্ষ্যবস্তু করেছে আমেরিকান যুদ্ধবিমান : সংগৃহীত ছবি


সিরিয়ার পূর্ব দেইর ইজ-জোর প্রদেশে ইরান-সমর্থিত গোষ্ঠীগুলোর বিরুদ্ধে বিমান হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। স্থানীয় সূত্রে জানা গেছে, বিভিন্ন আরব উপজাতি ও উগ্রবাদী গোষ্ঠী পিকেকে/ওয়াইপিজির মধ্যে সংঘর্ষের মধ্যে আমেরিকান সেনারা এভাবে হস্তক্ষেপ করে।

নাম প্রকাশ না করার শর্তে বিভিন্ন সূত্রগুলো আনাদোলু এজেন্সিকে জানিয়েছে, ইরান সমর্থিত দলগুলো ওই এলাকায় জড়ো হয়েছিল। ওই অঞ্চলটি দেইর ইজ-জোরের পূর্বে আবু কামাল থেকে ইউফ্রেটিস নদী পর্যন্ত বিস্তৃত।

সিরিয়ার সরকার বিরোধীদের পর্যবেক্ষণ অনুসারে, আমেরিকান যুদ্ধবিমান দু’টি সামরিক যানকে লক্ষ্যবস্তু করে। ওই যানবাহনগুলোতে থাকা ব্যক্তিদের মধ্যে অনেকে আহত এবং অনেকে নিহত হয়েছে বলে জানা যায়। এছাড়া সামরিক যানে থাকা গোলাবারুদও বিস্ফোরিত হয়।

দেইর ইজ-জোরের পূর্বে আবু কামাল, মুহসান ও আল-মায়াদিন জেলায় ইরানি সেনা এবং ইরান-সমর্থিত সামরিক গোষ্ঠীগুলো উপস্থিত রয়েছে বলে জানা গেছে।

২০১৭ সালের নভেম্বরে দায়েশ/আইএসআইএস উগ্রবাদী গোষ্ঠীর যোদ্ধা প্রত্যাহারের পর মধ্য ও পশ্চিম দেইর ইজ-জোর প্রদেশ আসাদ সরকারের দখলে চলে যায়। এক্ষেত্রে আসাদ সরকারকে সর্বাত্মক সহযোগিতা দেয় বিভিন্ন ইরান-সমর্থিত গোষ্ঠী এবং রাশিয়া।

১ সেপ্টেম্বর, শুক্রবার সিরিয়ায় পিকেকে/ওয়াইপিজি উগ্রবাদী গোষ্ঠীর রকেট হামলায় কমপক্ষে ছয়জন নিহত ও আটজন আহত হওয়ার পর এই হামলা চালানো হয়। এসব উগ্রবাদী গোষ্ঠী মানবিজ জেলার উত্তরাঞ্চল দখল করেছে। তারা জারাব্লুসের একটি গ্রামে আক্রমণ করেছে, এর ফলে হওয়া সংঘাতে এ হতাহতের ঘটনা ঘটেছে। জবাবে ইরান-সমর্থিত আরব উপজাতিরা পিকেকে/ওয়াইপিজির অবস্থান লক্ষ্য করে ভারী অস্ত্র ব্যবহার করে।

সূত্র : আনাদোলু এজেন্সি



আপনার মূল্যবান মতামত দিন: