অবশেষে বিদেশি পর্যটকদের জন্য করোনা টেস্ট বিধি তুলল চীন

মুনা নিউজ ডেস্ক | ২৯ আগস্ট ২০২৩ ০৫:২৫

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি


করোনা মহামারির সাড়ে তিন বছরেরও বেশি সময় পেরিয়ে যাওয়ার পর অবশেষে বিদেশি পর্যটকদের জন্য বাধ্যতামূলক করোনা টেস্ট বিধি তুলে নিল চীন। এখন থেকে কোনো বিদেশি পর্যটককে চীনের বিমানবন্দরে নামার পর আর করোনা টেস্ট করতে হবে না।

২৮ আগস্ট, সোমবার বেইজিংয়ে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের নিয়মিত ব্রিফিংয়ে এ তথ্য নিশ্চিত করেছেন মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন। ৩০ আগস্ট আগামী বুধবার থেকে এ পদক্ষেপ কার্যকর করা হবে বলে জানিয়েছেন তিনি। পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটেও বিবৃতি আকারে প্রকাশ করা হয়েছে এ তথ্য।

এছাড়া মহামারির সময় দেশীয় পর্যটকদের যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য, দক্ষিণ কোরিয়া ও জাপানে দলগত ভ্রমণ বিষয়ক যে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছিল, তা ও তুলে নেওয়া হয়েছে বলে উল্লেখ করা হয়েছে মন্ত্রণালয়ের বিবৃতিতে।

করোনা সংক্রমণের বিস্তার রোধ করতে বিতর্কিত জিরো কোভিড নীতির আওতায় দীর্ঘ প্রায় তিন বছর লকডাউন, কোয়ারেন্টাইন, নিয়মিত গণ টেস্টের মতো কঠোর সব বিধি জারি রেখেছিল বেইজিং। পরে ২০২২ সালের ডিসেম্বরে সাধারণ জনগণ সরকারবিরোধী বিক্ষোভ শুরু করার পর প্রায় তাৎক্ষণিকভাবে সেই নীতি থেকে সরে আসে সরকার।

হঠাৎ করে যাবতীয় বিধি শিথিল করার ডিসেম্বর থেকে ফেব্রুয়ারি পর্যন্ত চীনে করোনায় আক্রান্ত হয়ে প্রায় ২০ লাখ মানুষের মৃত্যু ঘটেছে বলে এক গবেষণা প্রতিবেদনে দাবি করেছে যুক্তরাষ্ট্র।

 

সূত্র : এএফপি



আপনার মূল্যবান মতামত দিন: