নাইজারে সম্ভাব্য সামরিক অভিযানের সময়সীমা বেঁধে দিল ইকোওয়াস

মুনা নিউজ ডেস্ক | ১৯ আগস্ট ২০২৩ ১৮:৫৬

নাইজারে সম্ভাব্য সামরিক অভিযানের সময়সীমা বেঁধে দিল ইকোওয়াস : সংগৃহীত ছবি নাইজারে সম্ভাব্য সামরিক অভিযানের সময়সীমা বেঁধে দিল ইকোওয়াস : সংগৃহীত ছবি

 


পশ্চিম আফ্রিকার দেশ নাইজারে সামরিক সম্ভাব্য অভিযান শুরু করার জন্য চূড়ান্তভাবে সময়সীমা বেধে দিতে যাচ্ছে অর্থনৈতিক জোট ইকোওয়াস। ১৫ জাতির এ জোটের প্রতিরক্ষামন্ত্রীরা ১৮ আগস্ট, শুক্রবার বলেছেন, নির্দেশ পেলে তারা নাইজারের ওপর যেকোনো মুহূর্তে সামরিক হস্তক্ষেপ চালাতে প্রস্তুত রয়েছেন।

ইকোওয়াসের শান্তি, নিরাপত্তা ও রাজনৈতিক বিষয়ক কমিশনার ফাতাও মুসা বলেছেন, নির্দেশ পাওয়ার সাথে সাথে তারা অভিযান শুরু করতে প্রস্তুত রয়েছেন। তিনি বলেন, "অভিযানের তারিখও নির্ধারণ করা হয়েছে কিন্তু আমরা তা এখনই প্রকাশ করতে চাইছি না।"

এর আগে ইকোওয়াস হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, এই জোট নাইজারের জান্তা সরকারের সঙ্গে সীমাহীন সময় নিয়ে সংলাপ করবে না। তবে জোট সবসময় বলে আসছে, তারা সামরিক অভিযানের চেয়ে সংলাপকেই প্রাধান্য দিচ্ছে; সামরিক অভিযান হবে শেষ অপশন।

ফাতাও মুসা বলেন, "আমরা যেমনটা আগেও বলেছি যে, সংলাপের মাধ্যমে সমাধানকে আমরা প্রাধান্য দিচ্ছি। আমরা কখনো কোনো দরজা বন্ধ করিনি তবে সীমাহীন কোন৬ সংলাপে আমরা বসবো না।"

সূত্র : পারসটুডে

 



আপনার মূল্যবান মতামত দিন: