পোল্যান্ডে ওয়াগনারের প্রচারপত্র বিলি : আটক ২

মুনা নিউজ ডেস্ক | ১৫ আগস্ট ২০২৩ ১৯:৩৭

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি


পোল্যান্ডের দুই শহরে নিষিদ্ধ ভাড়াটে বাহিনী ওয়াগনার গ্রুপের প্রচারপত্র বিলির অভিযোগে দুই রুশ নাগরিককে আটক করা হয়েছে বলে জানিয়েছে ন্যাটো জোটভুক্ত দেশটি। ১৪ আগস্ট, সোমবার পোলিশ স্বরাষ্ট্রমন্ত্রী মারিউস কামিনস্কি একথা জানান। আটক উভয়ের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ আনার পর গ্রেপ্তার করা হয়েছে বলে জানান তিনি।

বিশেষ পরিষেবাগুলোর সমন্বয়ের দায়িত্বে থাকা মন্ত্রীর প্রেস অফিস এক বিবৃতিতে বলেছে, ওই দুইজন ক্রাকো এবং ওয়ারসতে প্রায় ৩০০টি লিফলেট বিলি করে। এছাড়াও তাদের কাছে আরও প্রায় তিন হাজার ওয়াগনার আইটেম পাওয়া যায়।

কামিনস্কি মেসেজিং প্ল্যাটফর্ম এক্স-এ লিখেছেন, দুজনের বিরুদ্ধেই গুপ্তচরবৃত্তিসহ অন্যান্য বিষয়ের অভিযোগ আনা হয়েছে।

ওয়াগনার গ্রুপের সৈন্যরা ইউক্রেনে ভাড়াটে হিসেবে কাজ করেছে এবং পশ্চিম আফ্রিকায় তাদের উপস্থিতি প্রসারিত করছে। তাদের প্রধান ইয়েভগেনি প্রিগোজিন জুন মাসে রাশিয়ান সেনাবাহিনীর শীর্ষস্থানীয়দের বিরুদ্ধে একটি ব্যর্থ বিদ্রোহের নেতৃত্ব দেন।

ওয়াগনার সৈন্যরা বেলারুশের সেনাবাহিনীর সাথেও প্রশিক্ষণ শুরু করেছে। সামরিক জোট ন্যাটোকে অস্থিতিশীল করার জন্য তাদেরকে পূর্ব দিকে নিয়ে যাওয়া হচ্ছে বলে পোল্যান্ডের প্রধানমন্ত্রী আগস্টের শুরুতে বলেছিলেন।

বিবৃতিতে বলা হয়েছে, আলেক্সিয়েজ টি. এবং আন্দ্রিয়েজ জি. নামের ওই দুই ব্যক্তি প্রচার সামগ্রী বিতরণ করা সাইটের ছবি তোলেন এবং তাদের কাজের জন্য রাশিয়ান কর্তৃপক্ষের অর্থ প্রদান করার কথা ছিল। এই কাজের জন্য তাদেরকে পাঁচ লাখ রুবল পর্যন্ত দেয়া হতো।

প্রসিকিউটররা তাদের বিরুদ্ধে ‘পোল্যান্ডের বিরুদ্ধে বিদেশি গোয়েন্দা কার্যকলাপ’, আন্তর্জাতিক আইনের অধীনে নিষিদ্ধ একটি ভাড়াটে পরিষেবার সাথে যোগদান এবং ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের সমর্থনকারী প্রতীক ও নাম প্রচারের অভিযোগ এনেছে।

১২ অগাস্ট পোল্যান্ড ছেড়ে যাওয়ার পরিকল্পনা ছিল তাদের। তাদেরকে প্রাক-বিচার হেফাজতে রিমান্ডে পাঠানো হয়েছে এবং দোষী সাব্যস্ত হলে তাদের ১০ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে।

সূত্র : রয়টার্স



আপনার মূল্যবান মতামত দিন: