বিশ্বযুদ্ধের বোমা উদ্ধার, জার্মানিতে আতঙ্কে ঘরছাড়া ১৩ হাজার মানুষ

মুনা নিউজ ডেস্ক | ৯ আগস্ট ২০২৩ ১৯:৪১

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি


দ্বিতীয় বিশ্বযুদ্ধের একটি বোমার সন্ধান পাওয়ার পর জার্মানির একটি শহর থেকে প্রায় ১৩ হাজার বাসিন্দাকে সরিয়ে নেওয়া হয়েছে। ৭ আগস্ট, সোমবার রাতেজার্মানির ডুসেলডর্ফে শহরের বাসিন্দাদের সাময়িকভাবে তাদের বাড়িঘর খালি করতে বলা হয় বলে দমকলকর্মীরা জানান। যুক্তরাষ্ট্রের তৈরি বোমাটির ওজন ৫০০ কিলোগ্রাম ( ১১০০ পাউন্ড)। বোমাটি নিয়ে স্থানীয় মানুষের মধ্যে আতঙ্ক ছড়িয়েছে।

শহরটির কর্তৃপক্ষ জানিয়েছে, অগ্নিনির্বাপক কর্মীরা বোমাটি রাতের মধ্যেই নিষ্ক্রিয় করতে সক্ষম হবেন বলে আশা করা হচ্ছে। যেখান থেকে বোমাটি পাওয়া গেছে, সেখান থেকে ৫০০ মিটার (৫৫০ গজ) ব্যাসার্ধের রাস্তা বন্ধ করে দিয়েছে পুলিশ। বোমাটি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় আমেরিকা সেখানে ফেলেছিল। তবে সে সময় বিস্ফোরণ হয়নি।

বোমা আবিষ্কারের পর দূরপাল্লার ট্রেন চলাচল ব্যাহত হয় এবং বেশ কয়েকটি স্থানীয় বাস ও ট্রাম লাইন বন্ধ হয়ে যায়।

স্থানীয় বাসিন্দাদের একটি স্কুলের দুটি কক্ষে রাখা হয়েছে। কোনো কারণে বিস্ফোরণ ঘটলে স্থানীয় মানুষের যাতে কোনো ক্ষতি না হয়, তা নিশ্চিত করা হয়েছে বলে ডুসেলডর্ফের প্রশাসন জানিয়েছে। জার্মানিতে বোমা আবিষ্কারের ঘটনা বিরল নয়।

এর আগেও দ্বিতীয় বিশ্বযুদ্ধের আমলের বোমা উদ্ধার হয়েছে। ২০২০ সালে ফ্রাঙ্কফুর্টে যুক্তরাজ্যের তৈরি একটি বোমা উদ্ধার হয়েছিল। সেখানেও ১৩ হাজার মানুষকে নিরাপদ স্থানে নিয়ে যাওয়া হয়েছিল। পরে বোমাটি নিষ্ক্রিয় করা হয়।


সূত্র : ডয়চে ভেলে



আপনার মূল্যবান মতামত দিন: