নরওয়েকে ‘বন্ধুত্বহীন’ বিদেশি রাষ্ট্রের তালিকাভুক্ত করলো রাশিয়া

মুনা নিউজ ডেস্ক | ৪ আগস্ট ২০২৩ ০৫:৫৩

 নরওয়েকে ‘বন্ধুত্বহীন’ বিদেশি রাষ্ট্রের তালিকাভুক্ত করলো রাশিয়া নরওয়েকে ‘বন্ধুত্বহীন’ বিদেশি রাষ্ট্রের তালিকাভুক্ত করলো রাশিয়া

 

রাশিয়ার সরকার নরওয়েকে বিদেশে রুশ কূটনৈতিক এবং কনস্যুলার মিশনের বিরুদ্ধে ‘বন্ধুত্বহীন’ পদক্ষেপ গ্রহণ করা দেশের তালিকায় অন্তর্ভুক্ত করেছে। সরকারের প্রেস সার্ভিস এ তথ্য জানিয়েছে। খবর তাসের।

বিবৃতিতে বলা হয়েছে, ‘বিদেশি রাষ্ট্রের অবন্ধুত্বপূর্ণ কর্মের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য আমরা রাশিয়ার রাষ্ট্রপতির ডিক্রি গ্রহণ করেছি। এই ডিক্রিটি রাশিয়ায় বসবাসকারী ব্যক্তিদের মধ্যে থেকে বন্ধুত্বহীন দেশগুলোকে তাদের দূতাবাস, কনস্যুলেট, রাষ্ট্রীয় সংস্থার প্রতিনিধি অফিস এবং রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের জন্য কর্মী নিয়োগের ক্ষমতার ওপর সম্পূর্ণ নিষেধাজ্ঞা সংক্রান্ত বিধিনিষেধ আরোপ করে।’

রাষ্ট্রীয় বার্তা সংস্থা আরআইএ নভোস্তি জানিয়েছে, এই তালিকায় থাকা দেশগুলি রাশিয়ায় স্থানীয় কর্মীদের নিয়োগের ক্ষেত্রে সীমিত সুযোগ পাবে। নরওয়ের ক্ষেত্রে এই সংখ্যা ২৭জন।

এর আগে এপ্রিল মাসে গুপ্তচরবৃত্তির অভিযোগে ১৫জন রুশ কূটনীতিককে বহিষ্কার করেছিল নরওয়ে। প্রতিক্রিয়ায় নরওয়েজিয়ান ১০ কূটনীতিককে বহিষ্কার করে রাশিয়া।

২০২১ সালের মে মাসে মার্কিন যুক্তরাষ্ট্র এবং চেক প্রজাতন্ত্রের কূটনৈতিক মিশনগুলোতে বিধিনিষেধ আরোপ করা হয়েছিল এবং ২০২২ সালের জুলাই মাসে গ্রীস, ডেনমার্ক, স্লোভেনিয়া, ক্রোয়েশিয়া এবং স্লোভাকিয়ার কূটনৈতিক মিশনগুলোর ওপরেও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল।

মন্ত্রিসভা জোর দিয়ে বলেছে, ‘সরকার কর্তৃক অনুমোদিত তালিকাটি সুনির্দিষ্ট নয় এবং বিদেশে রুশ মিশনের বিরুদ্ধে বিদেশি দেশগুলোর চলমান শত্রুতামূলক পদক্ষেপকে বিবেচনায় নিয়ে এটি প্রসারিত করা হতে পারে।’

এই তালিকা ছাড়াও কূটনৈতিক মিশনের কাজের সঙ্গে সম্পর্কিত এমন বন্ধুত্বহীন দেশগুলির আরেকটি তালিকা প্রস্তুত করেছে রাশিয়া। মূলত বিদেশি ঋণদাতাদের প্রতি বাধ্যবাধকতা পূরণ করতে অস্থায়ী পদ্ধতির ডিক্রি বাস্তবায়নের জন্য ২০২২ সালের মার্চ মাসে তালিকাটি সংকলিত করা হয়েছিল। এতে মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডা, ইইউভুক্ত দেশ, যুক্তরাজ্য এবং এর বিদেশি অঞ্চল, ইউক্রেন, অন্যান্য ইউরোপীয় দেশ, জাপান, দক্ষিণ কোরিয়া, অস্ট্রেলিয়া এবং অন্যান্য রাষ্ট্র ও অঞ্চল অন্তর্ভুক্ত রয়েছে যারা রাশিয়া বিরোধী নিষেধাজ্ঞা সমর্থন করেছিল।



আপনার মূল্যবান মতামত দিন: