যে শর্তে বেলারুশ থেকে পরমাণু অস্ত্র সরিয়ে নেবে রাশিয়া

মুনা নিউজ ডেস্ক | ১ আগস্ট ২০২৩ ০৫:৫২

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি


সম্প্রতি প্রতিবেশী বেলারুশে পরমাণু অস্ত্র মোতায়েন করেছে রাশিয়া। এ নিয়ে পশ্চিমা দেশগুলো অব্যাহতভাবে উদ্বেগ ও প্রতিবাদ জানিয়ে আসছে। তবে রাশিয়া ও বেলারুশ জানিয়েছে, পশ্চিমাদের ক্রমবর্ধমান হুমকির মুখে এমন পদক্ষেপের কোনো বিকল্প তাদের কাছে আর ছিল না। যদিও সোমবার, ৩১ জুলাই, রাশিয়ার তরফে প্রথমবারের মতো বেলারুশ থেকে পরমাণু অস্ত্র সরিয়ে নেয়ার প্রসঙ্গ তোলা হয়। তবে এ জন্য বড় শর্ত রয়েছে দেশটির।

আরটি জানিয়েছে, রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক শীর্ষ কর্মকর্তা এ নিয়ে রিয়া নভোস্তি গণমাধ্যমকে একটি সাক্ষাৎকার দেন। এতে তিনি বলেন, যদি যুক্তরাষ্ট্র ও সামরিক জোট ন্যাটো রাশিয়া ও বেলারুশের বিষয়ে তাদের আগ্রাসী নীতি থেকে সরে আসে তাহলে এই পরমাণু অস্ত্র প্রত্যাহার করে নেবে মস্কো। রাশিয়ার বেলারুশ, মলদোভা ও ইউক্রেন বিষয়ক প্রধান আলেক্সি পোলিশ্চুক এই ঘোষণা দেন।

রাশিয়া কেনো বেলারুশে পরমাণু অস্ত্র মোতায়েন করেছে তার ব্যাখ্যাও দেন তিনি। আলেক্সি বলেন, মস্কো ও মিনস্কের নিরাপত্তা নিশ্চিতে এ ছাড়া আর কোনো উপায় ছিল না। বছরের পর বছর ধরে ন্যাটো ও ওয়াশিংটন যে অস্থিতিশীল পরমাণু নীতি বাস্তবায়ন করে চলেছে তার জবাবেই বেলারুশে পরমাণু অস্ত্র পাঠিয়েছে রাশিয়া। তবে তারা যদি তাদের এই ধ্বংসাত্মক রাস্তা থেকে সরে আসে, তাহলে রাশিয়াও এই অস্ত্র প্রত্যাহার করবে।

এ জন্য যুক্তরাষ্ট্রকে সবার আগে ইউরোপ থেকে পরমাণু অস্ত্র সরিয়ে নিতে হবে।
গত মার্চ মাসে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বেলারুশে পরমাণু অস্ত্র মোতায়েনের ঘোষণা দেন। বৃটেন ইউক্রেনকে ডিপ্লেটেড ইউরেনিয়াম সমৃদ্ধ গোলা দেয়ার ঘোষণা দিলে তার পাল্টা জবাব হিসেবে এই পদক্ষেপ নিয়েছিল রাশিয়া। এরপর বেলারুশে প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণ করে মস্কো এবং সর্বশেষ দেশটিতে পরমাণু অস্ত্র মোতায়েনও করা হয়। বেলারুশের ভূমিতে রাখা এসব অস্ত্রের নিয়ন্ত্রণ থাকবে রাশিয়ার হাতেই। এর আগে বেলজিয়াম, জার্মানি, ইতালী, নেদারল্যান্ডস ও তুরস্কে পরমাণু অস্ত্র মোতায়েন করেছিল যুক্তরাষ্ট্র।

 



আপনার মূল্যবান মতামত দিন: