ইরানের প্রেসিডেন্টের সঙ্গে পাক সেনাপ্রধানের সাক্ষাৎ

নিরাপদ সীমান্ত দিয়ে পাকিস্তানের সঙ্গে বাণিজ্য করতে চায় ইরান

মুনা নিউজ ডেস্ক | ১৭ জুলাই ২০২৩ ১৯:৩৭

ইরানের প্রেসিডেন্টের সঙ্গে পাক সেনাপ্রধানের সাক্ষাৎ : সংগৃহীত ছবি ইরানের প্রেসিডেন্টের সঙ্গে পাক সেনাপ্রধানের সাক্ষাৎ : সংগৃহীত ছবি


ইরান পাকিস্তানের সঙ্গে একটি নিরাপদ সীমান্ত দিয়ে বাণিজ্য করতে চায় বলে জানিয়েছেন প্রেসিডেন্ট সাইয়্যেদ ইব্রাহিম রায়িসি। তিনি বলেছেন, ইরান ও পাকিস্তান নিজেদের যৌথ সীমান্তে অবস্থিত বাজারগুলোর শ্রীবৃদ্ধি করার পাশাপাশি জ্বালানী সহযোগিতা জোরদার করতে পারে।

ইরান সফররত পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল আসিম মুনির গতকাল ১৬ জুলাই, রোববার প্রেসিডেন্ট রায়িসির সঙ্গে সাক্ষাৎ করতে গেলে তিনি এ আহ্বান জানান।

রায়িসি বলেন, ইরান ও পাকিস্তানের মধ্যে এরইমধ্যে স্বাক্ষরিত চুক্তিগুলো বাস্তবায়ন করলে দু’দেশের মধ্যে অর্থনৈতিক ও বাণিজ্যিক সহযোগিতা শক্তিশালী হবে। এর ফলে দ্বিপক্ষীয় রাজনৈতিক সম্পর্কেরও উন্নতি ঘটবে।

ইরানের প্রেসিডেন্ট আঞ্চলিক দেশগুলোর সম্পর্ক ক্ষতিগ্রস্ত করার লক্ষ্যে শত্রুদের ষড়যন্ত্র সম্পর্কে পাকিস্তানকে সতর্ক করে দেন। তিনি বলেন, আঞ্চলিক দেশগুলোর মধ্যে সম্পর্ক শক্তিশালী করার সবগুলো সুযোগ কাজে লাগাতে পারলে ওই ষড়যন্ত্র ব্যর্থ হতে বাধ্য।

সাক্ষাতে প্রতিবেশী দেশগুলো বিশেষ করে পাকিস্তানের সঙ্গে সম্পর্ক শক্তিশালী করার যে নীতি ইরান নিয়েছে তার ভূয়সী প্রশংসা করেন পাক সেনাপ্রধান। জেনারেল মুনির বলেন, ইরান ও পাকিস্তানের মধ্যে অর্থনৈতিক ও বাণিজ্যিক বিনিময় বাড়াতে পারলে দু’দেশের মধ্যকার নিরাপত্তা পরিস্থিতিরও উন্নতি হবে।

রোববার পাকিস্তানের সেনাপ্রধান ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ানের সঙ্গেও সাক্ষাৎ করেন। ওই সাক্ষাতে দুই কর্মকর্তা তেহরান ও ইসলামাবাদের মধ্যে সম্পর্ক ও সহযোগিতা শক্তিশালী করার আগ্রহ প্রকাশ করেন।

 

সূত্র : পার্সটুডে



আপনার মূল্যবান মতামত দিন: