ইরানের পারমাণবিক স্থাপনায় ইসরায়েলি হামলার সমর্থন নেই বাইডেনের

মুনা নিউজ ডেস্ক | ৩ অক্টোবর ২০২৪ ০৬:০২

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

ইরানের পারমাণবিক স্থাপনায় কোনও রকম ইসরায়েলি হামলা সমর্থন করেন না প্রেসিডেন্ট জো বাইডেন। ইরান প্রায় ১৮০টি ক্ষেপণাস্ত্র ইসরায়েলে নিক্ষেপের পর প্রতিশোধমূলক পদক্ষেপের আশঙ্কায় এ কথা বলেছেন তিনি। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

২ অক্টোবর, বুধবার ভাইস প্রেসিডেন্ট হ্যারিসের সঙ্গে হারিকেনের আঘাতে ক্ষতিগ্রস্ত নর্থ ক্যারোলাইনার পরিস্থিতি পর্যবেক্ষণ করতে গিয়েছিলেন বাইডেন। সেখানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে নিজের অবস্থান পরিষ্কার করেন প্রেসিডেন্ট জো বাইডেন।

ইরানের পারমাণবিক স্থাপনায় ইসরায়েলি আক্রমণ সমর্থন করবেন কিনা, এই প্রশ্নের জবাবে তিনি বলেছেন, “এক শব্দে এর উত্তর হলো, ‘না’।” ইসরায়েলিদের সঙ্গে পরবর্তী কর্মপন্থা নিয়ে যুক্তরাষ্ট্র আলোচনা করবে বলেও জানিয়েছেন তিনি।

মঙ্গলবার ইসরায়েলে ইরান হামলা করার পর থেকে তেহরান ও তেল আবিবের মধ্যে চরম উত্তেজনাকর পরিস্থিতি বিরাজ করছে। অবশ্য ইরানের অধিকাংশ ক্ষেপণাস্ত্র ইসরায়েলের আকাশ প্রতিরক্ষাব্যবস্থা প্রতিহত করেছে বলে দাবি দেশটির সেনাবাহিনীর।

চলমান সংকট নিয়ে শিল্পোন্নত দেশগুলোর সংগঠন জি-সেভেনের নেতাদের সঙ্গে আলোচনা করেছেন বাইডেন। ইসরায়েলের আত্মরক্ষার অধিকার নিয়ে কারও দ্বিমত নেই বলে জানিয়েছেন তিনি। তবে শক্তি প্রয়োগে ইসরায়েলের সংযত হতে হবে।

ইউএস স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র ম্যাথিউ মিলার এক ব্রিফিংয়ে বলেছেন, ‘এই নজিরবিহীন অস্থিরতা বৃদ্ধির জন্য সুস্পষ্টভাবে দায়ী ইরান। ইসরায়েলের অবশ্যই এর পালটা জবাব দেওয়ার অধিকার আছে। সেটার প্রকৃতি নিয়েই আমরা আলোচনা করছি।’

 



আপনার মূল্যবান মতামত দিন: