ইরানকে সরাসরি হুমকি দিলো যুক্তরাষ্ট্র

মুনা নিউজ ডেস্ক | ১ অক্টোবর ২০২৪ ০৭:৩৮

 সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

ইসরায়েলকে ইরানি আক্রমণের হাত থেকে রক্ষায় তেহরানকে হুমকি দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন। পাশাপাশি ৩০ সেপ্টেম্বর সোমবার লয়েড অস্টিন ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রীর প্রতি সহায়তার হাত বাড়িয়ে দিয়েছেন। তিনি বলেছেন, ইসরায়েল-লেবানন সীমান্তে যেসব অবকাঠামো ব্যবহার করে হিজবুল্লাহ হামলা চালায়, সেগুলো ধ্বংসে একমত হয়েছে যুক্তরাষ্ট্র ও ইসরায়েল।

১ অক্টোবর মঙ্গলবার সকালে লেবাননে স্থল অভিযান শুরু করে ইসরায়েলি প্রতিরক্ষাবাহিনী (আইডিএফ)। এমনকি হিজবুল্লাহর টানেলে ঢুকে পড়ার দাবিও করেছে তারা। আইডিএফ দাবি করেছে, তারা দক্ষিণ লেবাননের সীমান্তবর্তী বিভিন্ন অংশে ‘সীমিত পরিসরে’ ও ‘স্থানীয় অভিযান’ শুরু করেছে।

সোমবার ইয়োভ গ্যালান্তের সঙ্গে বৈঠক শেষে সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে শেয়ার করা এক পোস্টে লয়েড অস্টিন বলেন, ‘লেবাননের হিজবুল্লাহ যাতে ইসরায়েলের উত্তরাঞ্চলে বসবাসরত মানুষের ওপর ৭ অক্টোবরের মতো হামলা চালাতে না পারে, তা নিশ্চিত করতে আমরা সীমান্তে (হিজবুল্লাহর) আক্রমণের অবকাঠামো ভেঙে ফেলার প্রয়োজনীয়তার বিষয়ে একমত হয়েছি।’

এর আগে, ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ত সতর্ক করে বলেছিলেন যে, শুক্রবার ইসরায়েলি হামলায় হিজবুল্লাহ নেতা হাসান নাসরাল্লাহকে হত্যার পরও লেবাননে ইসরায়েলের সামরিক পদক্ষেপ শেষ হয়নি। এ সময় তিনি হিজবুল্লাহকে ‘সন্ত্রাসী গোষ্ঠী’ আখ্যা দিয়ে বলেন, তাদের জন্য এক বিধ্বংসী আঘাত অপেক্ষা করেছে।

হিজবুল্লাহ দমনে লেবাননে স্থল অভিযানের প্রস্তুতি ইসরায়েলেরহিজবুল্লাহ দমনে লেবাননে স্থল অভিযানের প্রস্তুতি ইসরায়েলের
টুইটে প্রতিরক্ষামন্ত্রী অস্টিন মধ্যপ্রাচ্য উত্তেজনা প্রশমনে হোয়াইট হাউসের অবস্থান পুনর্ব্যক্ত করে জানান, ইসরায়েল-লেবানন সীমান্তের উভয় দিকেই বেসামরিক নাগরিকের নিরাপত্তা নিশ্চিত করতে একটি কূটনৈতিক পদক্ষেপ প্রয়োজন।

এ সময় অস্টিন ইসরায়েলকে রক্ষায় যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করে বলেন, ‘ইরান ইসরায়েলের বিরুদ্ধে সরাসরি সামরিক হামলা চালানোর ক্ষেত্রে ইরানের জন্য গুরুতর পরিণতির কথা আমরা আরও একবার স্মরণ করিয়ে দিচ্ছি।’ তিনি বলেন, ‘ইরান এবং ইরান সমর্থিত সন্ত্রাসী সংগঠনগুলোর হুমকির মুখে আমেরিকান কর্মী, অংশীদার এবং মিত্রদের রক্ষা করার জন্য যুক্তরাষ্ট্র ভালো অবস্থানে আছে এবং কোনো পক্ষে এই উত্তেজনা কাজে লাগাতে দিতে বা সংঘাতের ছড়িয়ে পড়া থেকে বিরত রাখতে দৃঢ়প্রতিজ্ঞ।’

 



আপনার মূল্যবান মতামত দিন: