আমেরিকার দেয়া সামরিক সরঞ্জাম জব্দ করে রুশ বাহিনীর প্রদর্শনী

মুনা নিউজ ডেস্ক | ২ মে ২০২৪ ১৯:০৬

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

ইউক্রেন যুদ্ধে পশ্চিমাদের দেওয়া অত্যাধুনিক সব সরঞ্জাম জব্দ করে রুশ বাহিনী বিজয়ের স্মারক হিসেবে এনেছে মস্কোতে। সেখানে এসব যুদ্ধযান ও সমরাস্ত্র দিয়ে প্রদর্শনীর ব্যবস্থা করা হয়েছে। আর নিজ দেশের এমন গৌরব দেখতেই ভিড় জমিয়েছেন হাজার হাজার রুশ নাগরিক।

এমনকি সেখানে ছিল খোদ যুক্তরাষ্ট্রের নাগরিকরাও। গতকাল বুধবার পোকলোনায়া গোরা ভিক্টোরি পার্কে জব্দকৃত পশ্চিমা সামরিক সরঞ্জামের এ প্রদর্শনী আয়োজন করা হয়।

প্রদর্শনীতে রুশ নাগরিকরা যুক্তরাষ্ট্র, স্পেন, ফ্রান্স, জার্মানি, পোল্যান্ড, ইউক্রেনসহ পশ্চিমা দেশগুলোর তৈরি ট্যাংক, সাজোয়া যান, সামরিক যান ও হাউইটজার ঘুরে ঘুরে দেখেন। এ ছাড়া প্রদর্শনীতে ছোট অস্ত্র, যুদ্ধাস্ত্রের বিভিন্ন কারিগরি নকশা এবং পশ্চিমা দেশগুলোর তৈরি সামরিক ও নজরদারি ড্রোন দেখানো হয়।

রাশিয়ার হাতে জব্দ এসব পশ্চিমা যুদ্ধযান দেখতে শুধু রুশ নাগরিকরাই ভিড় করেননি বরং এসেছেন আমেরিকান দর্শনার্থীরাও। তেমনি একজন যুক্তরাষ্ট্র নাগরিক টনি।

তিনি জানান, এটি কিছুটা মিশ্র আবেগের বিষয়। কারণ এই প্রথমবারের মতো তিনি এসম সামরিক সরঞ্জাম দেখছেন যা সাধারণত আমেরিকা দেখায় না। এসব কিছু সবসময় চলচ্চিত্রে বা ডকুমেন্টারিতে দেখা যায়। এখন এগুলো চোখের সামনে দেখা যাচ্ছে তবে এটা দুঃখজনক যে এই যুদ্ধযানগুলো রাশিয়ার মানুষের স্বাধীনতার বিরুদ্ধে লড়াই করছে যা হওয়া উচিত নয়।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সৌজন্যে আয়োজিত এ প্রদর্শনীতে দর্শনার্থীরা যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি, ফ্রান্স, তুরস্ক, সুইডেন, দক্ষিণ আফ্রিকা, ফিনল্যান্ড, অস্ট্রেলিয়া, অস্ট্রিয়া এবং ইউক্রেনের তৈরি সামরিক সরঞ্জামের ৩০টিরও বেশি নমুনা দেখার সুযোগ পাবে।

প্রদর্শনীতে রয়েছে জার্মানির তৈরি লেপার্ড-২ ট্যাংক ও মার্ডার ইনফেন্ট্রি ফাইটিং ভেহিকল, আমেরিকার তৈরি ব্র্যাডলি ইনফেন্ট্রি ফাইটিং ভেহিকল, বিভিন্ন ছোট অস্ত্রের নমুনা, মানচিত্র এবং ইউক্রেনীয় সৈন্যদের ব্যবহৃত সরঞ্জাম।

এদিকে রাশিয়ার অব্যাহত হামলায় ইউক্রেনের সেনারা পিছু হটতে বাধ্য হচ্ছে বলে জানিয়েছেন ইউক্রেনের সেনাপ্রধান জেনারেল ওলেক্সান্দার সাইরস্কি।

তিনি জানান, রুশ বাহিনী একের পর এক হামলা চালিয়েই যাচ্ছে। এতে ইউক্রেনের যুদ্ধপরিস্থিতির বেশ অবনতি হয়েছে। এরই মধ্যে বাধ্য হয়ে পূর্ব ইউক্রেনের দোনেৎস্ক অঞ্চলের বেশ কয়েকটি পয়েন্ট থেকে সেনা প্রত্যাহার করে নেওয়া হয়েছে।



আপনার মূল্যবান মতামত দিন: