ইরাকে ইরানপন্থি মিলিশিয়াদের ওপর আমেরিকান হামলা

মুনা নিউজ ডেস্ক | ২৪ জানুয়ারী ২০২৪ ১৩:৪৯

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

ইরাকে ইরান-সমর্থিত সশস্ত্র যোদ্ধাদের ওপর হামলা করেছে যুক্তরাষ্ট্র। ২৪ জানুয়ারি, বুধবার যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা সচিব এক বিবৃতিতে একথা জানান। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী ইরাকে ইরান-সমর্থিত সশস্ত্র যোদ্ধাদের ব্যবহৃত তিনটি স্থাপনায় হামলা চালিয়েছে। খবর বিবিসির।

প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন বলেছেন, হামলাটি ‘কাতাইব হিজবুল্লাহ মিলিশিয়া গোষ্ঠী এবং অন্যান্য ইরান-সমর্থিত সশস্ত্র গোষ্ঠীগুলোকে লক্ষ্য করে’ করা হয়েছে।

তিনি বলেন, এই হামলাটি ইরাক ও সিরিয়াতে আমেরিকান ও জোট মিত্রদের ওপর চালানো হামলার ‘সরাসরি প্রতিক্রিয়া’ হিসেবে করা হয়েছে।

গত সপ্তাহে পশ্চিম ইরাকের একটি বিমানঘাঁটিতে সশস্ত্র যোদ্ধোদের করা ক্ষেপণাস্ত্র হামলায় বেশ কয়েকজন আমেরিকান সেনা সদস্য আহত হয়েছেন। কর্মকর্তারা বলেছেন, সেসব সেনারা মস্তিষ্কে গভীর আঘাত পেয়েছেন।

আমেরিকান সামরিক বাহিনীর সেন্ট্রাল কমান্ড (সেন্টকম) তখন বলেছিল, একটি ইরান-সমর্থিত সশস্ত্র গোষ্ঠী আল আসাদ বিমানঘাঁটি লক্ষ্য করে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র এবং রকেট হামলা করেছে। ওই ঘাঁটিতে আমেরিকার সেনারা ছিলেন।

ওই হামলার দায় স্বীকার করছিল ইরাকে ‘ইসলামিক রেজিস্ট্যান্স’ নামে পরিচিত একটি দল।

যুক্তরাষ্ট্র ভিত্তিক ওয়াশিংটন ইনস্টিটিউট ফর নিয়ার ইস্ট পলিসি অনুসারে, ‘ইসলামিক রেজিস্ট্যান্স’ গোষ্ঠীটি ২০২৩ সালের শেষের দিকে আত্মপ্রকাশ করেছিল। এটি ইরান-সংশ্লিষ্ট বেশ কয়েকটি সশস্ত্র গোষ্ঠীর সমন্বয়ে গঠিত। এর যোদ্ধারা ইরাকে কাজ করে।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে আমেরিকান বাহিনীর ওপর করা অন্যান্য হামলারও দায় স্বীকার করেছে গোষ্ঠীটি।

একটি বিবৃতিতে ইরাকে করা সর্বশেষ হামলাগুলোর পরিকল্পনা ও পরিচালনায় আমেরিকান সামরিক কর্মীদের ‘পেশাদারিত্বের’র প্রশংসা করেছেন লয়েড অস্টিন। মধ্যপ্রাচ্যে ‘আইএসআইএস (ইসলামিক স্টেট গোষ্ঠী)-কে আরও ধ্বংস ও নিয়ন্ত্রণে আনার প্রচেষ্টার অংশ হিসেবে এসব হামলা চালানো হয়েছিল।

অস্টিন জোর দিয়ে বলেন, তিনি এবং প্রেসিডেন্ট জো বাইডেন আমেরিকার স্বার্থ রক্ষায় ‘প্রয়োজনীয় পদক্ষেপ নিতে দ্বিধা করবেন না।’

 



আপনার মূল্যবান মতামত দিন: