বাদ্যযন্ত্র থাকায় পাকিস্তানের জাতীয় সঙ্গীত চলালে দাঁড়াননি আফগান কূটনীতিক

মুনা নিউজ ডেস্ক | ১৮ সেপ্টেম্বর ২০২৪ ২২:৩১

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

পাকিস্তানের পেশোয়ার প্রদেশের একটি অনুষ্ঠানে দেশটির জাতীয় সঙ্গীত চলছিল। এ সময় আমন্ত্রিত অন্যান্য অতিথিরা দাঁড়ালেও বসে ছিলেন আফগানিস্তানের ভারপ্রাপ্ত কনসাল জেনারেল মুহিব উল্লাহ শাকিল এবং তার সহযোগী। এ ঘটনায় নিন্দা জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। ১৮ সেপ্টেম্বর, মঙ্গলবার এ বিষয়ে আনুষ্ঠানিক প্রতিবাদ নথিভুক্ত করে দেশটি।

পাক-পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মুমতাজ জাহরা বেলুচ এক বিবৃতিতে বলেছেন, ‘আয়োজক দেশের জাতীয় সঙ্গীতের প্রতি অসম্মান কূটনৈতিক নিয়মের পরিপন্থী।’

পররাষ্ট্র দফতরের এক মুখপাত্র বলেন, আফগানিস্তানের ভারপ্রাপ্ত কনসাল জেনারেলের এই কাজটি নিন্দনীয়। আমরা ইসলামাবাদ এবং কাবুল উভয়ের আফগান কর্তৃপক্ষের কাছে কঠোর প্রতিবাদ জানাচ্ছি।

এ বিষয়ে আফগান কনস্যুলেট পেশোয়ারের মুখপাত্র শহীদ উল্লাহ বলেছেন, কনসাল জেনারেলের পদক্ষেপগুলো পাকিস্তানের জাতীয় সঙ্গীতকে অসম্মান করার উদ্দেশে ছিল না। বরং সংগীতে বাদ্যযন্ত্র থাকায় কনসাল জেনারেল দাঁড়াননি। আমরা একই কারণে আমাদের নিজস্ব জাতীয় সঙ্গীতেও বাদ্যযন্ত্র নিষিদ্ধ করেছি।

আফগান কনস্যুলেটের মুখপাত্র আরো বলেন, যদি সঙ্গীতের সাথে বাদ্যযন্ত্র বাজানো না হতো, তাহলে কূটনীতিক অবশ্যই দাঁড়িয়ে থাকতেন।

সূত্রের মতে, পররাষ্ট্র দফতর আফগান চার্জ ডি অ্যাফেয়ার্সকেও কনসাল জেনারেলের কর্মকাণ্ডের প্রতিবাদের জন্য তলব করেছে।

উল্লেখ্য, আফগানিস্তানে তালেবান ক্ষমতায় আসার পর থেকে দক্ষিণ এশিয়ার দু’টি দেশের মধ্যে সম্পর্ক অস্থির ছিল। সম্প্রতি সীমান্ত সংঘর্ষ এবং পাকিস্তানে শান্তি বিঘ্নিত করার জন্য আফগান মাটি থেকে পরিচালিত উগ্রবাদী গোষ্ঠীগুলোর বিরুদ্ধে কাবুল প্রশাসনের নিষ্ক্রিয়তার কারণে আরো অবনতি হয়েছে।

সূত্র : দি নিউজ



আপনার মূল্যবান মতামত দিন: