৬০ দেশের ক্বারীদের নিয়ে প্রতিযোগিতার আয়োজন করবে মিসর

মুনা নিউজডেস্ক | ১২ ডিসেম্বর ২০২৩ ০৭:২৫

ছবি : সংগৃহীত ছবি : সংগৃহীত

 

বিশ্বের ৬০টি দেশের ক্বারী ও হাফেজদের অংশগ্রহণে একটি আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতার আয়োজন করবে মিসর। দেশটির আওকাফমন্ত্রী একথা বলেছেন। মোহাম্মদ মুখতার গোমা এক সংবাদ সম্মেলনে বলেন, ২০টি আফ্রিকান, ২০টি এশীয় এবং ৫টি আমেরিকান ও ইউরোপীয়সহ ৫৪টি দেশের ৬৩ জন প্রতিযোগী তাদের অংশগ্রহণ নিশ্চিত করেছে। মিসরি আল-ইয়াওম দৈনিক জানিয়েছে, কর্মকর্তা যোগ করেছেন, প্রতিযোগীর সংখ্যা ১০০ ছুঁয়ে যাবে বলে আশা করা হচ্ছে।
মিসরের নতুন প্রশাসনিক রাজধানীর মসজিদ মিসরের দার-উল-কুরআন সেন্টার এ অনুষ্ঠানের আয়োজন করবে, যা প্রতিযোগিতার ৩০তম সংস্করণ হবে, তিনি উল্লেখ করেছেন। গোমা বলেন, প্রতিযোগিতার ফাঁকে কায়রোর ইমাম হুসাইন (আ.) মসজিদে মহানবী (সা.)-এর চল্লিশ হাদিস পাঠ প্রতিযোগিতার পরিকল্পনা রয়েছে।
তিনি এর আগে বলেছিলেন যে, এ সংস্করণের জন্য নগদ পুরস্কারের মোট পরিমাণ হবে ৮০ লাখ মিসরীয় পাউন্ডের (বাংলাদেশি প্রায় ২ কোটি ৮৫ লাখ টাকা) বেশি, যা গত বছরের সংস্করণের তুলনায় ৩০০ শতাংশ বৃদ্ধি।
তিনি গত মাসে বলেছিলেন যে, প্রতিযোগিতাটি ছয়টি বিভাগে অনুষ্ঠিত হবে, যার মধ্যে পুরো কুরআন হিফজসহ তেলাওয়াত এবং তাফসীর (ব্যাখ্যা), অনারব এবং ইমাম ও খতিবদের জন্য কুরআন হিফজ।
তিনি আরো বলেন, পরিবারের জন্য কুরআন হিফজ করার সাথে সাথে এর ধারণাগুলো বোঝার একটি বিভাগ রয়েছে। সূত্র : ইকনা।



আপনার মূল্যবান মতামত দিন: