দিনাজপুরে মাটি দেবে গর্ত, আতঙ্কে এলাকাবাসী

মুনা নিউজ ডেস্ক | ৩ জুলাই ২০২৩ ০৪:০৪

দিনাজপুরে মাটি দেবে গর্ত, আতঙ্কে এলাকাবাসী দিনাজপুরে মাটি দেবে গর্ত, আতঙ্কে এলাকাবাসী

 

দিনাজপুরে সদর উপজেলায় বিভিন্ন স্থানে হঠাৎ মাটি দেবে গর্ত সৃষ্টি হওয়ায় জনমনে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। স্থানীয়রা বিষয়টিকে ‘অলৌকিক’ মনে করলেও বিশেষজ্ঞরা জানিয়েছেন, মাটির নিচে পানির স্তর নেমে যাওয়াই এর মূল কারণ।

সদর উপজেলার শশরা ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের উমরপাইল বালুপাড়ায় হঠাৎ করেই প্রায় ১০টি গর্ত তৈরি হয়। প্রতিটি গর্তের গভীরতা প্রায় তিন থেকে চার ফুট।

শনিবার দিনাজপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ফায়ার সার্ভিসের প্রতিনিধি দল ঘটনাস্থল পরিদর্শন করেছেন।


উমরপাইল বালুপাড়া গ্রামের মাহাবুবুর রহমান, আবুল, আনিসুর রহমান, রবিউল ইসলাম, ফরিদুল ইসলাম, হানিফ শাহ ও আব্দুর রাজ্জাকের জমিতে এ গর্তগুলো তৈরি হয়েছে।

গ্রাম পুলিশ মো: কাশেম আলী জানান, সকালে ওই জমিতে বৃষ্টিতে পানি জমে। দুপুরে হঠাৎ ১০ ফুট গভীর গর্ত তৈরি হয়। এরপর আশপাশ থেকে গর্ত হওয়ার খবর একে একে আসতে থাকে। তখন তিনি বিষয়টি শশরা ইউনিয়নের চেয়ারম্যান মোকসেদ আলী রানাকে জানান। পরে রাতে জেলা প্রশাসনের প্রতিনিধি ও ফায়ার সার্ভিসের একটি দল ঘটনাস্থল পরিদর্শন করে।


গর্ত হওয়ার কারণ কেউ জানাতে পারেনি। তবে রাতে গর্তগুলোর কাছে যেন কেউ না যায়, তার জন্য গ্রাম পুলিশ মো: কাশেম আলীকে পাহারার দায়িত্ব দেয়া হয়।

স্থানীয় ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোকসেদ আলী রানা জানান, ৩ থেকে ১০ ফুটের গর্তগুলো দেখতে উৎসুক মানুষ ভিড় জমায়। বিষয়টি ঊর্ধ্বতনদের জানানো হয়েছে।

সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) সাথী দাস জানান, ‘বিষয়টি আমরা পর্যবেক্ষণ করছি। সড়কের পাশেও কয়েকটি গর্ত তৈরি হয়েছে। বিষয়টি সড়ক বিভাগকে জানানো হয়েছে।’


দিনাজপুর হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা বিভাগের চেয়ারম্যান শাহাদাত খান বলেন, পানি সরে গিয়ে মাটির স্তর নেমে যাওয়ায় এ ঘটনা ঘটেছে।



আপনার মূল্যবান মতামত দিন: