দেশের সব সমুদ্রবন্দরে ৩ নম্বর সংকেত

মুনা নিউজ ডেস্ক | ৩ আগস্ট ২০২৩ ০৬:২৯

দেশের সব সমুদ্রবন্দরে ৩ নম্বর সংকেত দেশের সব সমুদ্রবন্দরে ৩ নম্বর সংকেত

 

দেশের চারটি সমুদ্র বন্দরের সবকটিতেই তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দিয়েছে আবহাওয়া অধিদফতর।

বুধবার (২ আগস্ট) রাত ৯ টা ১৫ মিনিটে দিকে স্ক্রলে এ সংক্রান্ত সংকেতে বলা হয়- ‘চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।’

আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মো: বজলুর রশিদ জানিয়েছেন, খুলনা ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও দূর্বল হয়ে বর্তমানে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ-বিহার এলাকায় স্থল নিম্নচাপ আকারে অবস্থান করছে। এটি আরও পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে ক্রমান্বয়ে দুর্বল হতে পারে। মৌসুমী বায়ুর অক্ষ পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, নিম্নচাপের কেন্দ্রস্থল এবং বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় রয়েছে।

বৃহস্পতিবার সন্ধ্যা ছয়টা পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে অধিদফতর বলেছে, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায়; ময়মনসিংহ, ঢাকা ও খুলনা বিভাগের অনেক জায়গায় এবং রংপুর ও রাজশাহী বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা / ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। এই সময় সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

গতকাল বুধবার সন্ধ্যা ছয়টা পর্যন্ত ২৪ ঘন্টায় দেশে সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় যথাক্রমে নিকলিতে ৩৪ ও কুতুবদিয়ায় ২৪ ডিগ্রি সেলসিয়াস। এই সময়ে সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয় টেকনাফ ও সন্দীপে যথাক্রমে ১১৮ ও ১০০ মিলিমিটার। যেখানে অধিদফতরের হিসাব অনুসারে ৮৮ মিলিমিটারের বেশি বৃষ্টিপাত হলে তাকে সর্বোচ্চ নির্ণায়ক ‘অতি ভারী বৃষ্টিপাত’ বলা হয়।

পূর্বাভাসে বৃহস্পতিবার সন্ধ্যা ছয়টার পরবর্তী ৪৮ ঘন্টার পূর্বাভাসে বলা হয়েছে, ‘সামান্য পরিবর্তন হতে পারে।’ আর বর্ধিত ৫ দিনের আবহাওয়ার অবস্থা উল্লেখ করা হয়েছে, ‘বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে।’

বৃহস্পতিবার ঢাকায় সূর্যোদয় ও সূর্যাস্ত যথাক্রমে ভোর ৫টা ২৮ মিনিটে এবং সন্ধ্যা ৬টা ৪১ মিনিটে।



আপনার মূল্যবান মতামত দিন: