রোহিঙ্গাদের জন্য ন্যায়বিচার নিশ্চিত করতে হবে: আইসিসি'র প্রধান কৌঁসুলি

মুনা নিউজ ডেস্ক | ৮ জুলাই ২০২৩ ২৩:৪৮

(ছবি - সংগৃহীত) (ছবি - সংগৃহীত)

 

আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) প্রধান কৌঁসুলি করিম খান বলেছেন, ‌রোহিঙ্গারা যেন ন্যায়বিচার পায়, সে প্রক্রিয়া দ্রুত সম্পন্ন করতে হবে। এরকম চলমান একটি সংকট থেকে বিশ্ব মুখ ফিরিয়ে নিতে পারে না।'
শুক্রবার (৭ জুলাই) সংবাদমাধ্যম সিএনএনকে দেয়া এক সাক্ষাৎকারে এই কথা বলেন তিনি।
রোহিঙ্গা নির্যাতন নিয়ে তদন্তের জন্য চার দিনের সফরে বাংলাদেশে এসেছেন আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) কৌঁসুলি করিম এ এ খান। মিয়ানমারের সামরিক গণহত্যা থেকে বেঁচে যাওয়া রোহিঙ্গাদের থেকে তিনি তথ্য ও সাক্ষ্য-প্রমাণ সংগ্রহ করেন।

সিএনএন-এর সঙ্গে একান্ত সাক্ষাৎকারে করিম খান বলেন, ‘এই রোহিঙ্গা ক্যাম্পগুলোর অবস্থা হৃদয় বিদারক। এখানকার রোহিঙ্গাদের জন্য ন্যায়বিচার নিশ্চিত করতে হবে। কিন্তু বিশ্ব এখন ইউক্রেনসহ অন্যান্য দেশের দিকে বেশি মনোযোগী। কিন্তু রোহিঙ্গাদেরও ন্যায়বিচার পাওয়ার অধিকার রয়েছে।’
তিনি আরও বলেন, তবে আজ আমি এখানে আছি, গত বছরও এসেছিলাম, এছাড়াও বিগত বছরগুলোতে আমাদের দলের কেউ না কেউ এখানে উপস্থিত হয়েছে। আর আমাদের উপস্থিতি এটা প্রমাণ করে যে আমরা বিষয়টি ভুলে যাইনি।

২০১৭ সালের আগস্ট মাসে মিয়ানমারের রাখাইন রাজ্যে হামলার পর থেকে রোহিঙ্গারা পালিয়ে বাংলাদেশে আসে। সাত লাখেরও বেশি রোহিঙ্গা নোংরা ও অস্বাস্থ্যকর জনাকীর্ণ শরণার্থী ক্যাম্পে বসবাস করছে।

২০১৯ সালে আইসিসির বিচারকরা রোহিঙ্গাদের ওপর পরিচালিত নির্যাতন ও মানবতাবিরোধী অপরাধের সম্পূর্ণ তদন্তের অনুমোদন দেন। এরমধ্যে সহিংসতা, জোরপূর্বক নির্বাসন এবং জাতিগত ও ধর্মীয় নিপীড়ন পরিচালনার বিষয়গুলো অন্তর্ভুক্ত রয়েছে।



আপনার মূল্যবান মতামত দিন: