ইরানের হামলায় ক্ষয়ক্ষতি প্রকাশ, সাংবাদিককে গ্রেপ্তার করল ইসরায়েল

মুনা নিউজ ডেস্ক | ১১ অক্টোবর ২০২৪ ১৭:৩৮

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

চলতি মাসের শুরুতে ইরানের হামলায় ইসরায়েলের একটি গুরুত্বপূর্ণ সামরিক ঘাঁটির ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলে দাবি করেছেন এক অনুসন্ধানী সাংবাদিক। ইরানও তাদের হামলায় ওই ঘাঁটির মারাত্মক ক্ষতি সাধনের দাবি করে। তবে এসব তথ্য প্রকাশ করে দেওয়ার অভিযোগে ওই সাংবাদিককে গ্রেপ্তার করেছে ইসরায়েলি কর্তৃপক্ষ।

আরটি'র এক প্রতিবেদন থেকে জানা যায়, ‘অপারেশন ট্রু প্রমিজ টু’ নামে ইরানি হামলায় ইসরায়েলি সামরিক ঘাঁটিটি যে পরিমাণ ক্ষতিগ্রস্ত হয় তার প্রকৃত চিত্র গোপন করেছে ইসরায়েল। গত সপ্তাহে আমেরিকান সংবাদ ওয়েবসাইট 'গ্রেজোন'-এ প্রকাশিত এক ভিডিও প্রতিবেদনে এমনটাই দাবি করেন সাংবাদিক জেরেমি লফ্রেডো।

গত ১ অক্টোবর হামাস নেতা ইসমাইল হানিয়া, হিজবুল্লাহ নেতা সাইয়েদ হাসান নাসরুল্লাহ এবং ইরানি সেনা কমান্ডার আব্বাস নিলফারুশানকে হত্যার প্রতিশোধ হিসেবে ইসরায়েলের বিভিন্ন সামরিক ও গোয়েন্দা ঘাঁটিতে শত শত ব্যালিস্টিক মিসাইল নিক্ষেপ করে ইরানের বিপ্লবী গার্ড বাহিনী (আইআরজিসি)।

এই হামলার প্রকৃত ক্ষয়ক্ষতির চিত্র তুলে ধরতে ইসরায়েলে যান নিউইয়র্কের ফ্রিল্যান্স সাংবাদিক জেরেমি লফ্রেডো। সেখানে মোসাদের সদর দপ্তরের কাছের এলাকাসহ কয়েকটি ঘটনাস্থল পরিদর্শন করেন তিনি।

সাংবাদিক ও গ্রেজোনের সম্পাদক ম্যাক্স ব্লুমেন্থাল সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স-এ জানান, ইসরায়েলি বাহিনী লফ্রেডোসহ আরও কয়েকজন সাংবাদিককে আটক করে। একটি সামরিক ঘাঁটিতে নেয়ার পূর্বে লফ্রেডোকে চোখ বেঁধে মারধর করা হয়। বাজেয়াপ্ত করা হয় তার ফোন।

আরেক ফ্রিল্যান্স সাংবাদিক আন্দ্রে জানান, তাকে ও আরও চারজন সাংবাদিককে অপহরণ করে একটি সামরিক ঘাঁটিতে নিয়ে যাওয়া হয়। সেখানে দীর্ঘ সময় আটকে রাখার পর তাদের ছেড়ে দেওয়া হয়।

উল্লেখ্য, গত এক বছর ধরে গাজায় হামলা চালিয়ে আসছে ইসরায়েল। ইসরায়েলি হামলায় এখন পর্যন্ত দেশি-বিদেশি শতাধিক সাংবাদিক নিহত হয়েছেন। এছাড়াও ডজন ডজন সাংবাদিক বন্দী রয়েছেন ইসরায়েলি কারাগারে।



আপনার মূল্যবান মতামত দিন: