ইউক্রেনের পানির বাঁধ উড়িয়ে দিলো রাশিয়া : জরুরি বৈঠক জেলনস্কির

মুনা নিউজ ডেস্ক | ৬ জুন ২০২৩ ১৮:৩৪

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি


দক্ষিণ ইউক্রেনের একটি বড় পানির বাঁধ এবং জলবিদ্যুৎ কেন্দ্র উড়িয়ে দিয়েছে রাশিয়া, এমনটি দাবি করেছে ইউক্রেন। বাঁধটি রাশিয়া-নিয়ন্ত্রিত অঞ্চলে অবস্থিত।

৬ জুন, মঙ্গলবার ইউক্রেনের সশস্ত্র বাহিনীর দক্ষিণাঞ্চলীয় কমান্ডার তার ফেসবুক পেইজে বলেছেন, কাখোভকা (জলাধার) রুশ দখলদার বাহিনী উড়িয়ে দিয়েছে।

সেনাবাহিনী বলছে, বাঁধটির ক্ষতির পরিমাণ, পানির গতি ও প্লাবনের সম্ভাব্য এলাকাগুলো শনাক্ত করা হচ্ছে।

রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা তাস একটি অজ্ঞাত সূত্রকে উদ্ধৃত করে বলেছে, বাঁধটি ধ্বংস হয়ে গেছে এবং অঞ্চলটি প্লাবিত হচ্ছে।

নোভা কাখোভকারে মস্কো নিযুক্ত মেয়রের বরাত দিয়ে রাশিয়ান সংবাদ সংস্থা আরআইএ নভোস্তি বলছে, এ ঘটনার জন্য ইউক্রেনকে দায়ী করা হয়েছে।

বাঁধটি ক্ষতিগ্রস্ত হওয়ার পর থেকে ডেনিপার নদীর পানির স্তর বাড়ছে। নদীর তীরের বেশ কয়েকটি গ্রাম থেকে লোকজনকে সরে যেতে প্রস্তুত থাকার আহ্বান জানিয়েছে খেরসন অঞ্চলের ইউক্রেনীয় সামরিক প্রশাসন।

এক টেলিগ্রাম বার্তায় প্রশাসন জানিয়েছে, পানির স্তর বাড়ছে। যারাই বিপদজনক অবস্থায় আছে তাদের অবশ্যই সমস্ত বৈদ্যুতিক সংযোগ বন্ধ করে দিতে হবে। পুলিশ সদস্যদের নির্দেশ অনুসরণ করতে হবে।

ইউক্রেনের পারমাণবিক অপারেটর টেলিগ্রামে এক বিবৃতিতে জানয়, যে বাঁধটি উড়িয়ে দেওয়া হয়েছে তা জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের জন্য নেতিবাচক প্রভাব ফেলতে পারে, তবে এই মুহূর্তে পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে।

ইউক্রেনের জাতীয় নিরাপত্তা ও প্রতিরক্ষা কাউন্সিলের সচিব ওলেক্সি দানিলভ বলেছেন, বাঁধে বিস্ফোরণের পর প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জাতীয় নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠক ডেকেছেন।

 

সূত্র : তাস এবং অন্যান্য

 



আপনার মূল্যবান মতামত দিন: