লেবাননে পেজার বিস্ফোরণের ঘটনায় তাইওয়ানের তীব্র নজরদারী

মুনা নিউজ ডেস্ক | ১৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:০৫

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

তাইওয়ানের জাতীয় নিরাপত্তা বাহিনী লেবাননে পেজার (তারবিহীন যোগাযোগের যন্ত্র) বিস্ফোরণের ঘটনার ওপর তীক্ষ্ণ নজর রাখছে। তাইওয়ানের প্রতিরক্ষামন্ত্রী ওয়েলিংটন কু বুধবার এ কথা বলেছেন। পেজারগুলো তৈরির সঙ্গে তাইওয়ানের একটি কোম্পানি জড়িত থাকার খবর আসার পর তিনি এ কথা বলেন।

তাইওয়ানভিত্তিক কোম্পানি গোল্ড অ্যাপোলো বলেছে, হামলায় ব্যবহৃত পেজারগুলো তারা তৈরি করেনি। এগুলো হাঙ্গেরির বুদাপেস্টভিত্তিক একটি কোম্পানি তৈরি করেছে। অ্যাপোলো গোল্ডের লাইসেন্স ব্যবহারের অনুমতি আছে কোম্পানিটির।

তাইপের সাংবাদিকদের প্রতিরক্ষামন্ত্রী ওয়েলিংটন কু বলেন, তাইওয়ান সরকার খুব কাছ থেকে ঘটনাটি পর্যবেক্ষণ করছে। তিনি বলেন, পেজার বিস্ফোরণের খবর প্রকাশিত হওয়ার পর তাইওয়ানের জাতীয় নিরাপত্তা সংস্থাগুলো ঘটনার ওপর খুব ভালোভাবে নজর রাখছে। তবে বিস্তারিত আর কিছু বলেননি তিনি।

পেজার বিস্ফোরণে লেবাননে নয়জন নিহত হয়েছেন। এ ঘটনায় ইসরায়েলের বিরুদ্ধে প্রতিশোধ নেওয়ার অঙ্গীকার করেছে ইরান-সমর্থিত হিজবুল্লাহ। তবে এ হামলার দায় স্বীকার করেনি ইসরায়েল।

প্রায় এক বছর ধরে গাজায় চলা ইসরায়েলের আগ্রাসনকে কেন্দ্র করে ইসরায়েল–লেবানন সীমান্তে কয়েক মাস ধরে হিজবুল্লাহর সঙ্গে ইসরায়েলি বাহিনীর থেমে থেমে লড়াই চলছে।

তাইওয়ানের সঙ্গে ইসরায়েলের আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্ক নেই। তবে দুই দেশের মধ্যে অনানুষ্ঠানিক সম্পর্ক আছে।

গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলে নজিরবিহীন হামলা চালান হামাস যোদ্ধারা। এ ঘটনায় তাৎক্ষণিক নিন্দা জানায় তাইওয়ান। ওই সময় ইসরায়েলের প্রতি সহানুভূতি জানানোর পাশাপাশি দেশটিকে সমর্থন দেওয়ার কথাও বলেছে তাইওয়ান।

তাইপেতে ইসরায়েলি রাষ্ট্রদূত গত বছর বলেছেন, ‘তাইওয়ান সব সময় ভালো বন্ধু ছিল। তাদের সমর্থনকে আমরা সাধুবাদ জানাই। তবে ৭ অক্টোবরের হামলা নিয়ে চীনের প্রতিক্রিয়া ছিল জঘন্য।’

পেজার বিস্ফোরণের ঘটনা নিয়ে ইসরায়েল কি তাইওয়ানকে আগেই তথ্য দিয়েছিল—এমন প্রশ্নের জবাবে কু বলেন, এমনটা ঘটেনি।

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র সুন লি ফাং বলেন, ওই কোম্পানির (অ্যাপোলো গোল্ড) পক্ষে আনুষ্ঠানিকভাবে বলা হয়েছে, তারা পেজারগুলো তৈরি করেনি। তিনি আরও বলেন, আন্তর্জাতিক সম্পর্কের কথা এলে তাইওয়ান সে সম্পর্কই চায়, যা সেখানে স্থিতিশীলতা বজায় রাখতে সহায়তা করবে। এমন কোনো সম্পর্ক চায় না, যা অঞ্চলটির বাইরে সম্ভাব্য উসকানিমূলক কর্মকাণ্ডের সঙ্গে জড়িত।



আপনার মূল্যবান মতামত দিন: