৭৫ বছরের মধ্যে সবচেয়ে শক্তিশালী টাইফুনের আঘাত চীনে, শত শত ফ্লাইট বাতিল

মুনা নিউজ ডেস্ক | ১৬ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩১

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

চীনের অন্যতম বৃহত্তম শহর ও দেশটির আর্থ-বাণিজ্যিক খাতের কেন্দ্রবিন্দু সাংহাইতে আছড়ে পড়েছে শক্তিশালী টাইফুন ‘বেবিনকা’। ১৬ সেপ্টেম্বর, সোমবার সকালে ক্যাটাগরি ১ ঝড় হিসেবে চীনের সবচেয়ে গুরুত্বপূর্ণ এই বন্দরনগরীতে আঘাত হানে টাইফুনটি।

গত প্রায় ৭৫ বছরের মধ্যে সাংহাইতে আঘাত হানা সবচেয়ে শক্তিশালী ঝড় এটি। এদিকে দুর্যোগের কারণে সাংহাইয়ের দুটি বিমানবন্দর থেকে শত শত ফ্লাইট বাতিল করা হয়েছে। এছাড়া কিছু রেল পরিষেবাও স্থগিত করা হয়েছে।

১৬ সেপ্টেম্বর, সোমবার  এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, টাইফুন বেবিনকা সোমবার সকালে ক্যাটাগরি ১ ঝড় হিসাবে সাংহাইতে আছড়ে পড়েছে। গত সাত দশকেরও বেশি সময়ের মধ্যে সরাসরি চীনা অর্থনীতির এই কেন্দ্রে আঘাত করা সবচেয়ে শক্তিশালী গ্রীষ্মমন্ডলীয় ঘূর্ণিঝড় এটি।

রাষ্ট্রীয় মিডিয়া জানিয়েছে, টাইফুনটির কেন্দ্রে ঘণ্টায় সর্বোচ্চ ১৫১ কিলোমিটার (৯৪ মাইল) গতিবেগের বাতাস নিয়ে বেবিনকা স্থানীয় সময় সকাল সাড়ে ৭টায় প্রায় আড়াই কোটি বাসিন্দার শহর সাংহাইতে আছড়ে পড়ে। ১৯৪৯ সালে টাইফুন গ্লোরিয়ার পর থেকে সাংহাইতে আঘাত হানা সবচেয়ে শক্তিশালী ঝড় হচ্ছে টাইফুন বেবিনকা।

রয়টার্স বলছে, সাংহাই খুব কমই শক্তিশালী টাইফুনের সরাসরি আঘাতের শিকার হয়ে থাকে। মূলত এই ধরনের টাইফুন সাধারণত চীনের আরও দক্ষিণে আঘাত হেনে থাকে। এর আগে ক্যাটাগরি ৪-এর ধ্বংসাত্মক ঝড় ইয়াগি গত সপ্তাহে দক্ষিণাঞ্চলীয় হাইনান প্রদেশের ওপর আছড়ে পড়ে।

এদিকে টাইফুন বেবিনকার আঘাতের শঙ্কায় রোববার রাত থেকে সাংহাই শহরের দুটি বিমানবন্দর থেকে শত শত ফ্লাইট বাতিল করা হয়েছে এবং সাংহাই রেলওয়ে স্টেশনও তাদের কিছু রেল পরিষেবা স্থগিত করেছে।

চীনে তিন দিনের মধ্য-শরৎ উৎসবের সরকারি ছুটি উদযাপনের মধ্যেই ভ্রমণকারীদের চলাচলে এই ব্যাঘাতের সৃষ্টি হলো।

এছাড়া সাংহাই ডিজনি রিসোর্ট, জিনজিয়াং অ্যামিউজমেন্ট পার্ক এবং সাংহাই ওয়াইল্ড অ্যানিমাল পার্কসহ সাংহাইয়ের রিসোর্টগুলোও সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়েছে এবং অনেক ফেরি চলাচলও থামিয়ে দেওয়া হয়েছে।

 



আপনার মূল্যবান মতামত দিন: