ইসরায়েলি মন্ত্রীদের ওপর ইইউকে নিষেধাজ্ঞা দেয়ার আহবান শীর্ষ কূটনীতিকের

মুনা নিউজ ডেস্ক | ২৯ আগস্ট ২০২৪ ২০:৩৪

গ্রাফিক্স গ্রাফিক্স

ইসরায়েলের বেশ কয়েকজন মন্ত্রীর ওপর নিষেধাজ্ঞা দিতে ইউরোপীয় ইউনিয়নকে (ইইউ) পরামর্শ দিয়েছেন পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান ও ইউরোপীয় কমিশনের ভাইস প্রেসিডেন্ট জোসেপ বোরেল। ফিলিস্তিনিদের বিরুদ্ধে ‘বিদ্বেষমূলক’ মন্তব্য করে যেসব মন্ত্রী আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে, তাদের বিরুদ্ধে ইইউয়ের সদস্য রাষ্ট্রগুলো নিষেধাজ্ঞা দেবে কি না তা জানতে চেয়েছেন তিনি।

সৌদি আরবের সংবাদমাধ্যম আরব নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, আজ বৃহস্পতিবার বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকের প্রাক্কালে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এই পরামর্শ দেন। তবে এ সময় তিনি কোনো ইসরায়েলি মন্ত্রীর নাম সরাসরি উল্লেখ করেননি।

তবে সম্প্রতি ইসরায়েলি জাতীয় নিরাপত্তাৎমন্ত্রী ইতামার বেন গভির ও অর্থমন্ত্রী বেজালেল স্মতরিচ ফিলিস্তিনিদের কেন্দ্র করে যেসব বক্তব্য দিয়েছেন, সেগুলোকে বোরেল ‘ক্ষতিকর’ ও ‘যুদ্ধাপরাধ সংঘটনে প্ররোচনা’ দেওয়ার সমতুল্য বলে অভিহিত করেছেন।

জোসেপ বোরেল বলেন, ‘আমি সদস্য রাষ্ট্রগুলোকে জিজ্ঞাসা করার প্রক্রিয়া শুরু করেছি যে তারা আমাদের নিষেধাজ্ঞার তালিকায় কয়েকজন ইসরায়েলি মন্ত্রীকে অন্তর্ভুক্ত করা উপযুক্ত বলে মনে করে কি না। যারা ফিলিস্তিনিদের বিরুদ্ধে অগ্রহণযোগ্য বিদ্বেষমূলক বার্তা বলা শুরু করছেন এবং এমন কিছু প্রস্তাব করেছেন যা স্পষ্টভাবে আন্তর্জাতিক আইনের বিরুদ্ধে যায়।’

বোরেল এই পরামর্শ দিলেও কূটনীতিক ও বিশ্লেষকেরা বলছেন, ইইউ ইসরায়েল সরকারের মন্ত্রীদের ওপর নিষেধাজ্ঞা আরোপের জন্য সবগুলো (২৭) সদস্য রাষ্ট্রের সম্মতি পাবে এমন সম্ভাবনা কম। তবে বোরেলের এমন প্রস্তাব ওঠানোর সিদ্ধান্তের অর্থ হলো—কিছু ইসরায়েলি মন্ত্রীদের সম্পর্কে ইউরোপীয় কর্মকর্তাদের অনেকেই ক্ষুব্ধ।



আপনার মূল্যবান মতামত দিন: