আল-আকসায় সিনাগগ তৈরির আহ্বান ইসরায়েলি মন্ত্রীর, ধর্মযুদ্ধ শুরুর হুমকি ফিলিস্তিনের

মুনা নিউজ ডেস্ক | ২৭ আগস্ট ২০২৪ ১৫:২১

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

ইসরায়েলের জাতীয় নিরাপত্তা মন্ত্রী ইতামার বেন গভির জেরুসালেমে অবস্থিত আল-আকসা মসজিদের জায়গায় ইহুদি উপাসনালয় তৈরির আহ্বান জানিয়েছেন। আর এই প্রতিক্রিয়ায় ফিলিস্তিনি কর্তৃপক্ষ বলেছে, এ ধরনের আহ্বান এই অঞ্চলে আবারও একটি ধর্মযুদ্ধ শুরু করে দিতে পারে, যা পুরো অঞ্চলকে জ্বালিয়ে দেবে।

২৬ আগস্ট সোমবার ইসরায়েলি জাতীয় নিরাপত্তা মন্ত্রী ইতামার বেন গভিরের কাছে জানতে চাওয়া হয়, তিনি কি আল-আকসা মসজিদ কমপ্লেক্সের পশ্চিম দেওয়ালের কাছে একটি সিনাগগ তৈরির পক্ষে কি না? এ সময় তিনি জবাব দেন, হ্যাঁ, হ্যাঁ এবং হ্যাঁ। তাঁর এই মন্তব্য ফিলিস্তিন তো বটেই ইসরায়েলি মন্ত্রিসভায়ও ক্ষোভের জন্ম দিয়েছে।

ফিলিস্তিনি কর্তৃপক্ষের মুখপাত্র নাবিল আবু রুদেনেহ সরকারি বার্তা সংস্থা ওয়াফায় প্রকাশিত এক বিবৃতিতে বলেছেন, ‘ফিলিস্তিনি জনগণ আল-আকসা মসজিদের কোনো ক্ষতি মেনে নেবে না। এটি একটি বিপৎসীমা যা কোনোভাবেই অতিক্রম করা যাবে না।’ তিনি আরও বলেন, ‘আল-আকসা মসজিদের মর্যাদা পরিবর্তন করার লক্ষ্যে এ ধরনের আহ্বান এই অঞ্চলটিকে একটি ধর্মযুদ্ধের দিকে টেনে আনার চেষ্টা যা সব জ্বালিয়ে দেবে।’

আবু রুদেইনেহ আন্তর্জাতিক সম্প্রদায়, বিশেষ করে যুক্তরাষ্ট্রকে অবিলম্বে এই বিষয়ে হস্তক্ষেপ করার জন্য অনুরোধ করেছেন। যেন দেশটি ইসরায়েলের চরম ডানপন্থী সরকারকে নিয়ন্ত্রণ করে এবং পবিত্র স্থানটির বিদ্যমান আইনি ও ঐতিহাসিক মর্যাদা মেনে চলতে বাধ্য করে।

এদিকে, ফিলিস্তিনের পররাষ্ট্র মন্ত্রণালয় গুরুত্বপূর্ণ এই অবস্থানে উপাসনালয় নির্মাণে বেন গভিরের আহ্বানের গুরুতর পরিণতি সম্পর্কে সতর্ক করেছে। এক বিবৃতিতে ফিলিস্তিনি পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ‘এই আহ্বান আল-আকসাকে ভেঙে ফেলে তার জায়গায় কথিত উপাসনালয় নির্মাণের জন্য একটি সুস্পষ্ট ও জনসমক্ষে আহ্বান।’

 



আপনার মূল্যবান মতামত দিন: