আরব আমিরাতে প্রথমবারের মতো তালেবান রাষ্ট্রদূত নিয়োগ

মুনা নিউজ ডেস্ক | ২৩ আগস্ট ২০২৪ ১৮:১৭

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

আফগানিস্তানের তালেবান নেতৃত্বাধীন পররাষ্ট্র মন্ত্রণালয় ২১ আগস্ট বুধবার এক বিবৃতিতে জানিয়েছে, তারা প্রথমবারের মতো সংযুক্ত আরব আমিরাতে একজন রাষ্ট্রদূত নিয়োগ করেছে। চীনের পর দ্বিতীয় দেশ হিসেবে আরব আমিরাতে রাষ্ট্রদূত নিয়োগ দিল তালেবানরা।

বিবৃতিতে বলা হয়েছে, মৌলভি বদরেদ্দিন হাক্কানিকে রাষ্ট্রদূত মনোনীত করা হয়েছে। তিনি সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রোটোকল বিষয়ক অ্যাসিস্ট্যান্ট আন্ডার সেক্রেটারির কাছে তার পরিচয়পত্র পেশ করেছেন।

আফগানিস্তানের নিয়োগকৃত রাষ্ট্রদূত শিগগিরই একটি অনুষ্ঠানের মাধ্যমে সংযুক্ত আরব আমিরাতের আমিরের কাছে আনুষ্ঠানিকভাবে তার পরিচয়পত্র পেশ করবেন বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

আরব আমিরাতের পররাষ্ট্র মন্ত্রণালয় তাৎক্ষণিকভাবে এই বিষয়ে কোনো মন্তব্য করেনি। এর আগে বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসের (এপি) একটি প্রতিবেদনে বলা হয়েছে, ২১ আগস্ট, বুধবার তেল সমৃদ্ধ উপসাগরীয় এই দেশটি তালেবান রাষ্ট্রদূতের পরিচয়পত্র গ্রহণ করেছে।

এটি আফগানিস্তানের তালেবান শাসকদের জন্য সবচেয়ে বড় একটি কূটনৈতিক বিজয়। ২০২১ সালের ১৫ আগস্ট তালেবানরা আফগানিস্তানের রাজধানী কাবুলে প্রবেশ করে। সে সময় পশ্চিমাদের পৃষ্ঠপোষকতায় গঠিত আফগান নিরাপত্তা বাহিনী তাদের প্রতিরোধ করতে পারেনি। এরপর আমেরিকান সমর্থিত প্রেসিডেন্ট আশরাফ ঘানি পালিয়ে যান। ফলে তালেবানরা আফগানিস্তানের ক্ষমতা দখল করতে সমর্থ হয়। অবশ্য এখন পর্যন্ত বিশ্বের কোনো দেশই তালেবান শাসকদের আনুষ্ঠানিকভাবে কোনো স্বীকৃতি দেয়নি।

তবে শুধুমাত্র চীন আনুষ্ঠানিকভাবে তালেবান রাষ্ট্রদূতের পরিচয়পত্র গ্রহণ করেছে। এছাড়া প্রতিবেশী পাকিস্তানসহ বেশ কয়েকটি দেশে কূটনৈতিক মিশনের প্রধান হিসেবে 'চার্জ ডি অ্যাফেয়ার্স' নিয়োগ দিয়েছে তালেবান সরকার।

এদিকে রাষ্ট্রদূতকে গ্রহণ করলেও চীন এবং সংযুক্ত আরব আমিরাত আনুষ্ঠানিকভাবে তালেবান প্রশাসনকে এখনও স্বীকৃতি দেয়নি

 

সূত্র: রয়টার্স



আপনার মূল্যবান মতামত দিন: