আফগানিস্তানে নিষিদ্ধ জাতিসংঘের মানবাধিকার বিষয়ক বিশেষ দূত

মুনা নিউজ ডেস্ক | ২১ আগস্ট ২০২৪ ১৬:৩১

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক বিশেষ দূত রিচার্ড বেনেট : সংগৃহীত ছবি জাতিসংঘের মানবাধিকার বিষয়ক বিশেষ দূত রিচার্ড বেনেট : সংগৃহীত ছবি

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক বিশেষ দূত রিচার্ড বেনেটকে আফগানিস্তানে নিষিদ্ধ করেছে ক্ষমতাসীন তালেবান সরকার। প্রোপাগান্ডা ছড়ানোর অভিযোগে তাকে দেশটিতে প্রবেশ করতে দেয়া হচ্ছে না। তালেবান সরকারের একজন মুখপাত্র স্থানীয় সম্প্রচার মাধ্যম টোলোকে এই তথ্য জানিয়েছেন। খবর রয়টার্সের।

তালেবান আফগানিস্তানের ক্ষমতা দখলের পরের বছর ২০২২ সালে তাকে দেশটির মানবাধিকার পরিস্থিতি পর্যবেক্ষণের জন্য নিয়োগ দেয় জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল। তারপর থেকে তিনি আফগানিস্তানের বাইরে থেকে দায়িত্ব পালন করছেন। তবে এর মধ্যেও পরিস্থিতি দেখতে বেশ কয়েকবার দেশটি সফর করেছেন।

এ প্রতিবেদনের বিষয়ে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের সঙ্গে যোগাযোগ করা হলে তারা কোনো সাড়া দেয়নি। এ ছাড়া তাৎক্ষণিকভাবে রিচার্ডের সঙ্গেও যোগাযোগ করা যায়নি।

তালেবান সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্দুল কাহার বালখি রয়টার্স বলেছেন, আফগানিস্তানে ভ্রমণের ভিসা পাননি রিচার্ড বেনেট।

তিনি বলেন, কাজের সময় পেশাদারিত্ব মেনে চলতে রিচার্ডকে বার বার অনুরোধ করা হয়েছে। তারপরও তিনি আফগানিস্তান ও আফগান জনগণের স্বার্থবিরোধী কুসংস্কার ও উপাখ্যানের ওপর ভিত্তি করে প্রতিবেদন তৈরি করছেন।

এর আগে তালেবান সরকারের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ জানান, ইসলামিক আইন ও দেশীয় রীতিনীতির অনুসারে নারীদের অধিকারকে সম্মান করে তালেবান। তখন তিনি রিচার্ডকে আফগানিস্তানে ঢুকতে দেয়া হবে না বলেও জানান।

টোলো নিউজকে জাবিহুল্লাহ মুজাহিদ বলেন, আফগানিস্তানে রিচার্ডের ভ্রমণ নিষিদ্ধ করা হয়েছে। কারণ তিনি আফগানিস্তান নিয়ে প্রোপাগান্ডা ছড়ানোর কাজে নিয়োজিত। তিনি ছোটখাটো বিষয়কে অতিরঞ্জিত করে বড় করে প্রচার করে আসছিলেন।



আপনার মূল্যবান মতামত দিন: