গাজায় ২৫ বছর পর প্রথম পোলিও শনাক্ত

মুনা নিউজ ডেস্ক | ১৮ আগস্ট ২০২৪ ২২:১৮

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

অবরুদ্ধ গাজা উপত্যকায় ২৫ বছরের মধ্যে প্রথমবারের মতো পোলিও ভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে। এই উদ্বেগজনক পরিস্থিতিতে গাজার প্রায় সাড়ে ছয় লাখ শিশুকে জরুরি ভিত্তিতে পোলিও ভ্যাকসিন প্রদানের জন্য যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে জাতিসংঘ।

রামাল্লায় স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, জর্ডানের রাজধানী আম্মানে পরীক্ষা-নিরীক্ষার পর গাজার ১০ মাস বয়সী এক শিশুর শরীরে পোলিও ভাইরাসের উপস্থিতি নিশ্চিত হয়েছে। এই ঘটনায় উদ্বেগ প্রকাশ করে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস ইসরায়েল-হামাস যুদ্ধের অবসান ঘটিয়ে গাজার লাখ লাখ শিশুকে টিকাদান কর্মসূচির আওতায় আনার আহ্বান জানিয়েছেন।

দুই মাস পূর্বে জাতিসংঘ গাজার বর্জ্য পানিতে উচ্চ সংক্রমণ ক্ষমতাসম্পন্ন টাইপ-২ পোলিও ভাইরাসের অস্তিত্ব শনাক্ত করে। এই ভাইরাসটি মূলত পাঁচ বছরের কম বয়সী শিশুদের আক্রান্ত করে এবং বিকলাঙ্গতা, প্যারালাইসিস এমনকি মৃত্যু পর্যন্ত ঘটাতে পারে।

পরিস্থিতির গুরুত্ব উপলব্ধি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং জাতিসংঘের শিশু তহবিল ইউনিসেফ গাজায় দুই দফায় সাত দিন করে টিকাদান কর্মসূচি গ্রহণের ঘোষণা দিয়েছে। এর জন্য তারা যুদ্ধবিধ্বস্ত অঞ্চলটিতে ১২ লাখ পোলিও ভ্যাকসিন প্রেরণের পরিকল্পনা করছে যা আগস্ট মাসের শেষের দিকে বাস্তবায়িত হতে পারে।

এক বিবৃতিতে সংস্থা দুটি জানায়, যুদ্ধবিরতি হলে শিশু ও পরিবারগুলো নিরাপদে স্বাস্থ্যকেন্দ্রে পৌঁছাতে পারবে। একইভাবে টিকার জন্য যারা কেন্দ্রে যেতে সক্ষম হবে না, তাদের কাছেও পৌঁছে যেতে পারবেন স্বাস্থ্যকর্মীরা।

 



আপনার মূল্যবান মতামত দিন: