এডেন উপসাগরে হামলার দাবি হুথিদের

মুনা নিউজ ডেস্ক | ৪ আগস্ট ২০২৪ ২১:৪২

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

এডেন উপসাগরে হামলার দাবি করেছে ইরান সমর্থিত ইয়েমেনের হুথিরা। স্থানীয় সময় ৪ আগস্ট রবিবার এমভি গ্রোটন জাহাজকে লক্ষ্যবস্তু করেছে তারা। ২০ জুলাই হোদেইদাহ বন্দরে ইসরায়েলের প্রতিশোধমূলক বিমান হামলার পর এই প্রথম সমুদ্রপথে হামলার দাবি করলো হুথিরা। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এই খবর জানিয়েছে।

একটি টেলিভিশন বিবৃতিতে হুথিদের সামরিক মুখপাত্র ইয়াহিয়া সারি বলেছেন, জাহাজটিতে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা করা হয়েছিল।

শনিবার ব্রিটিশ মেরিটাইম এজেন্সি ইউকেএমটিও এবং ব্রিটিশ নিরাপত্তা সংস্থা অ্যামব্রে জানিয়েছে, ইয়েমেনের এডেন বন্দর থেকে ১২৫ নটিক্যাল মাইল পূর্বে একটি ক্ষেপণাস্ত্র দিয়ে জাহাজটিকে লক্ষ্যবস্তু করা হয়েছিল।

উভয় সংস্থা বলেছিল, হামলায় জাহাজটির কোনও ক্ষয়ক্ষতি হয়নি। এমনকি এটিতে পানি প্রবেশ করেনি বা তেল লিক হয়নি। হোদেইদাহতে ইসরায়েলের হামলার কয়েকদিন পর এই প্রথম হামলার দাবি করলো হুথিরা।

ইসরায়েল ও হামাসের মধ্যকার যুদ্ধে ফিলিস্তিনিদের প্রতি সংহতি প্রকাশ করে গত নভেম্বর থেকে ইয়েমেনের কাছে আন্তর্জাতিক সমুদ্রপথে হামলা শুরু করেছে হুথিরা। ফলৈ বৈশ্বিক বাণিজ্য ব্যাহত হয়েছে। এই হামলার জেরে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য প্রতিশোধমূলক যৌথ হামলা চালিয়েছিল।



আপনার মূল্যবান মতামত দিন: