ইরানে গুপ্তহত্যার শিকার হামাস প্রধান ইসমাইল হানিয়া, চরম প্রতিশোধের ঘোষণা

মুনা নিউজ ডেস্ক | ৩১ জুলাই ২০২৪ ১৪:২৫

গুপ্তহত্যায় নিহত হামাস প্রধান ইসমাইল হানিয়া : সংগৃহীত ছবি গুপ্তহত্যায় নিহত হামাস প্রধান ইসমাইল হানিয়া : সংগৃহীত ছবি

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের রাজনৈতিক প্রধান ইসমাইল হানিয়াহকে রাজধানী তেহরানে হত্যা করা হয়েছে বলে ইরানের আধাসামরিক বিপ্লবী গার্ড বাহিনী জানিয়েছে। হামাসও তাদের এই নেতার নিহত হওয়ার কথা স্বীকার করে নিয়েছে। একইসঙ্গে এই হত্যাকাণ্ডের জন্য ইসরায়েলকে দায়ী করেছে হামাস। যদিও তাৎক্ষণিকভাবে কেউ এই হত্যাকাণ্ডের দায় স্বীকার করেনি। ব্রিটিশ সাময়িকী টাইমের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

ইরানের নবনির্বাচিত প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ানের শপথগ্রহণ অনুষ্ঠানে যোগ দিতে গিয়ে তেহরানে নিজ বাসভবনে নিহত হয়েছেন হামাসের রাজনৈতিক শাখার প্রধান ইসমাইল হানিয়া।

হামাসের এই দাবির পেছনে অবশ্য যৌক্তিকতাও আছে। কারণ, ইসরায়েল দীর্ঘদিন ধরেই হামাসের প্রধান ইসমাইল হানিয়াসহ অন্যান্য নেতাদের হত্যার চেষ্টা চালিয়ে আসছে। এমনকি দেশটির কর্মকর্তারা প্রকাশ্যে হামাস নেতাদের হত্যা করার কথা বলেছেন।

৩১ জুলাই বুধবার তেহরানে যে হামলা হয়েছে সে বিষয়ে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী এখনো মুখ খোলেনি।

বিশ্লেষক রামি খৌরির মতে, গুপ্তহত্যা ইসরায়েলের পুরোনো কৌশল। হামাস ও হিজবুল্লাহ নেতাদের লক্ষ্যবস্তু করে ইসরায়েল প্রায়ই গুপ্তহত্যার প্রচেষ্টা চালিয়েছে অতীতে। তাই এই হামলায় ইসরায়েল জড়িত থাকার সম্ভাবনা আছে। এ ছাড়া, ইসরায়েলি গোয়েন্দা সংস্থা মোসাদও এ ধরনের হত্যাকাণ্ড চালিয়েছে বলে ইতিহাসে প্রমাণ আছে। তবে এসব বিষয়ে তারা কখনোই মুখ খোলে না।

ইরানের বিপ্লবী গার্ড বাহিনী (আইআরজিসি) এক বিবৃতিতে জানিয়েছে, তেহরানে ইসমাইল হানিয়ার বাসভবনে যে হামলা হয়েছিল, তাতে হানিয়ার এক দেহরক্ষীও নিহত হয়েছেন। হামাস এক বিবৃতিতে এই হত্যাকাণ্ডের প্রতিশোধ নেওয়ার ঘোষণা দিয়েছে।

হামাসের জ্যেষ্ঠ নেতা মুসা আবু মারজুক বলেছেন, হানিয়ার ‘হত্যা একটি কাপুরুষোচিত কাজ এবং অবশ্যই এর জবাব দেওয়া হবে।

টাইমের প্রতিবেদন অনুসারে, ইসমাইল হানিয়ার নিহত হওয়ার বিষয়টি নিশ্চিত করে হামাস তাদের বিবৃতিতে শোক প্রকাশ করে বলেছে, ‘তেহরানে নিজ আবাসস্থলে বিশ্বাসঘাতক ইহুদিবাদী বাহিনীর বিমান হামলায় ইসমাইল হানিয়া নিহত হয়েছেন। তিনি ইরানের নতুন প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ানের শপথ অনুষ্ঠান উপলক্ষে তেহরান সফরে গিয়েছিলেন।’

উল্লেখ্য, ইরানের নবনির্বাচিত প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ানের শপথ অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য গতকাল মঙ্গলবার তেহরানে গিয়েছিলেন হানিয়া। তবে হানিয়ার হত্যাকাণ্ড কীভাবে সংঘটিত হয়েছে, সে বিষয়ে এখনো বিস্তারিত তথ্য দেয়নি ইরান। তবে ইরানের বিশ্লেষকেরা হানিয়ার হত্যার জন্য ইসরায়েলকে দায়ী করেছেন।

 



আপনার মূল্যবান মতামত দিন: