এরদোয়ান মধ্যপ্রাচ্যের জন্য বিপজ্জনক : ইয়ার ল্যাপিদ

মুনা নিউজ ডেস্ক | ২৯ জুলাই ২০২৪ ১২:৫৭

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

ফিলিস্তিনের গাজায় ইসরায়েলি সামরিক বাহিনীর নির্বিচার হত্যা ও ধ্বংসযজ্ঞের বিরুদ্ধে বরাবরই উচ্চকিত তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোয়ান। এবার তিনি হুমকি দিয়েছেন, প্রয়োজনে ফিলিস্তিনকে সাহায্য করতে সেনা পাঠাবে তুরস্ক। খবর আল জাজিরার।

আর এতেই ক্ষেপেছে ইসরায়েল। বিশেষ করে ইসরায়েলের সাবেক প্রধানমন্ত্রী ইয়ার ল্যাপিদ এরদোয়ানের মন্তব্যের নিন্দা জানিয়ে বলেছেন, এরদোয়ান নিজেই মধ্যপ্রাচ্যের জন্য বিপদজনক।

এক্স পোস্টে ইয়ার ল্যাপিদ বলেন, প্রেসিডেন্ট এরদোয়ান আবারও অসংলগ্ন কথা বলছেন, কটূক্তি করছেন। তিনি মধ্যপ্রাচ্যের জন্য বিপদ।

ইয়ার ল্যাপিদ আরও বলেন, বিশ্ব এবং বিশেষ করে ন্যাটো সদস্যদের অবশ্যই ইসরায়েলের বিরুদ্ধে এরদোয়ানের বিদ্বেষপূর্ণ হুমকির তীব্র প্রতিবাদ জানাতে হবে। হামাসের প্রতি তার সমর্থন বন্ধ করতে বাধ্য করতে হবে। আমরা একজন স্বৈরশাসকের হুমকি মেনে নেব না।

গাজায় ইসরায়েলের যুদ্ধের তীব্র সমালোচক এরোদয়ান আগের দিন তুরস্কের ক্ষমতাসীন দলের সদস্যদের বলেন, আমাদের খুব শক্তিশালী হতে হবে যাতে ইসরায়েল ফিলিস্তিনের সঙ্গে এই নৃশংস কাজ আর করতে না পারে।

ফিলিস্তিনে সেনা পাঠানোর ইঙ্গিত দিয়ে এরদোয়ান বলেন, আমরা যেভাবে কারাবাখে গিয়েছি, ঠিক যেভাবে আমরা লিবিয়ায় প্রবেশ করেছি, আমরা তেমনই কিছু করতে পারি।

প্রসঙ্গত, আজারবাইজান-আর্মেনিয়া যুদ্ধে নাগোর্নো-কারাবাখ অঞ্চলে এবং লিবিয়ায় ২০২০ সালে যুদ্ধের সময় সেনা পাঠিয়েছিল তুরস্ক। আর ওই দুই যুদ্ধে তুরস্ক সেনা পাঠিয়েছিল দেশগুলোর সরকারকে সমর্থন করার জন্য।

ইসরায়েলি বাহিনী গত বছরের ৭ অক্টোবর থেকে গাজায় হামলা চালিয়ে যাচ্ছে। অব্যাহত হামলায় এখন পর্যন্ত গাজায় ৩৯ হাজারের বেশি মানুষের প্রাণহানি ঘটেছে।

 



আপনার মূল্যবান মতামত দিন: