গাজার ‘নিরাপদ এলাকা’য় ইসরায়েলি হামলা, বিশ্বজুড়ে নিন্দার ঝড়

মুনা নিউজ ডেস্ক | ১৪ জুলাই ২০২৪ ১৭:১১

 সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

গাজায় নিরাপদ ঘোষিত এলাকা আল-মাওয়াইসিতে ইসরায়েলি হামলার প্রতিবাদে বিশ্বজুড়ে নিন্দার ঝড় উঠেছে। যে জায়গাটিতে হামলা চালানো হয়েছে, এই স্থানটিকে ইসরায়েল পূর্ব থেকেই ‘নিরাপদ এলাকা’ হিসেবে ঘোষণা করেছিল। খবর আনাদোলু এজেন্সির।

হামলার ঘটনায় শোক জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। এক বিবৃতিতে গুতেরেস বলেন, ‘এই হামলা প্রমাণ করে যে গাজার কোথাও নিরাপদ নয়।’ ঘনবসতিপূর্ণ মানবিক অঞ্চলে এই হামলায় ৯০ জনেরও বেশি মানুষ নিহত হওয়ায় তিনি ‘ক্ষুব্ধ ও মর্মাহত’।

‘জাতিসংঘ মহাসচিব বেসামরিক নাগরিক, বিশেষ করে শিশু ও নারীদের হত্যার নিন্দা জানাচ্ছেন,’ বিবৃতিতে আরও বলা হয়েছে।

বিশ্বনেতাদের দ্রুত যুদ্ধবিরতি কার্যকরের তাগিদ দিয়েছে জর্ডান। দেশটির পররাষ্ট্র মন্ত্রনালয়ের মুখপাত্র জানিয়েছেন, ইসরায়েল ক্রমাগত আন্তর্জাতিক আইন লঙ্ঘন করছে।

আল মাওয়াইসিতে ইসরায়েলি হামলার ব্যাপক সমালোচনা করেছে মধ্যপ্রাচ্যের দেশ মিসরও। তারা জানায়, যুদ্ধবিরতি আলোচনার মাঝে এমন বর্বরতা তৈরি করছে জটিলতা।

এদিকে, ইসরায়েলকে ‘শিশুহত্যাকারী বর্বর’ বলে আখ্যা দিয়েছে ইরান। আল মাওয়াইসিতে ইসরায়েলি আগ্রাসনের নিন্দা জানিয়েছে তুরস্ক, সংযুক্ত আরব আমিরাত, ওমানসহ মুসলিম দেশগুলো।

১৩ জুলাই শনিবার এক বিবৃতিতে সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয় ফিলিস্তিনের সকল অধিকৃত অঞ্চলে নিরস্ত্র বেসামরিক নাগরিকদের সুরক্ষা নিশ্চিত করার আহ্বান জানায়। একইসঙ্গে আন্তর্জাতিক আইন ও মানবিক নীতিমালা লঙ্ঘনের জন্য ইসরায়েলের জবাবদিহিতা নিশ্চিত করতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি দ্রুত পদক্ষেপ গ্রহণের জোর দাবি জানানো হয়।

এদিকে, বিশ্ব মুসলিম লীগও খান ইউনিসে এই নৃশংস হামলার তীব্র নিন্দা জানিয়েছে। সংস্থাটির মহাসচিব মুহাম্মদ বিন আব্দুল করিম আল-ইসা এক বিবৃতিতে বলেন, ইসরায়েলের এই ‘জঘন্য অপরাধ’ আন্তর্জাতিক আইন ও নীতিমালার চরম লঙ্ঘন। তিনি গাজায় চলমান সহিংসতা বন্ধে আন্তর্জাতিক সম্প্রদায়ের সক্রিয় ভূমিকা রাখার জোর দাবি জানান।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, এ হামলায় আরও কমপক্ষে ৩০০ জন আহত হয়েছেন।

গত ৭ অক্টোবর ফিলিস্তিনি প্রতিরোধ গোষ্ঠী হামাসের হামলার পর থেকে ইসরায়েল গাজায় নির্মম আক্রমণ অব্যাহত রেখেছে। জাতিসংঘ নিরাপত্তা পরিষদের তাৎক্ষণিক যুদ্ধবিরতির দাবিকে অগ্রাহ্য করে ইসরায়েল আন্তর্জাতিক নিন্দার মুখোমুখি হয়েছে।

স্থানীয় স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে, ইসরায়েলি হামলায় এ পর্যন্ত ৩৮,৩০০ জনেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন, যাদের বেশিরভাগই নারী ও শিশু এবং প্রায় ৮৮,৩০০ জন আহত হয়েছেন।

নয় মাসেরও বেশি সময় ধরে চলা ইসরায়েলি যুদ্ধের ফলে গাজার বিশাল অংশ ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। খাদ্য, পরিষ্কার পানি ও ওষুধের চরম সংকট দেখা দিয়েছে।

 



আপনার মূল্যবান মতামত দিন: