ডলার বাদ দিয়ে ব্রিকসে বানিজ্য করতে একমত ভারত-রাশিয়া

মুনা নিউজ ডেস্ক | ১২ জুলাই ২০২৪ ১৭:৪০

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

আমেরিকান ডলারকে সরিয়ে দিয়ে নিজেদের জাতীয় অর্থ ব্যবস্থাকে কাজে লাগিয়ে নতুন অংশীদারিত্ব গড়ে তুলছে ব্রিকস সদস্য ভারত ও রাশিয়া। ভারতের পেমেন্ট ব্যবস্থা রু পে এবং রাশিয়ার এমআইআর ব্যবস্থাকে শিগগিরই দুই দেশের মধ্যে আন্তঃসীমান্ত লেনদেনের জন্য একত্রিত করতে যাচ্ছে দেশ দুটি।

মস্কোতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকে নতুন জোট গঠনের সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছে রাশিয়া।

বৈঠকে ভারত নিশ্চিত করেছে, রু পে ব্যবস্থাকে এমআইআর-এর সঙ্গে যুক্ত করে রাশিয়ার সঙ্গে বাণিজ্য করার জন্য তারা প্রস্তুত। যদি ব্রিকস দেশগুলো বাণিজ্যের জন্য তাদের জাতীয় অর্থ ব্যবস্থার ব্যবহার করা শুরু করে, তাহলে সমস্ত লেনদেনের জন্য ডলারকে বাদ দেওয়া হবে। এ পদক্ষেপ ভারত ও রাশিয়াকে উপকৃত করবে। এতে তাদের স্থানীয় মুদ্রা ব্যবহার করা হবে এবং বিনিময় হারে কোটি কোটি টাকা সাশ্রয় হবে। আমেরিকান ডলারের ওপর নির্ভরশীলতা বর্জন তাদের স্থানীয় মুদ্রা এবং দেশীয় অর্থনীতিকে শক্তিশালী করবে।

ব্রিকস ডি-ডলারাইজেশন এজেন্ডাকে এগিয়ে নেয়ার জন্য বিভিন্ন উপায় খুঁজে বের করছে। ব্রিকস যদি বাণিজ্যের জন্য ডলার ব্যবহার কমিয়ে দেয় তাহলে যুক্তরাষ্ট্রের অনেকগুলো খাত ক্ষতিগ্রস্ত হবে।

রাশিয়ার ভিটিবি ব্যাংকের সিইও অ্যান্ড্রে কোস্টিন বুধবার এক সংবাদ সম্মেলনে বলেছেন, আমাদের (ব্রিকস) অবশ্যই নিজস্ব সেটেলমেন্ট সিস্টেম তৈরি করতে হবে যেন আমরা বিশ্বব্যাপী ডলার নয় বরং নিজস্ব জাতীয় মুদ্রায় লেনদেন করতে পারি।

তিনি বলেন, রাশিয়ার সঙ্গে কাজ করার ব্যাপারে ভারতের ইতিবাচক মনোভাব রয়েছে। রু পে এবং এমআইআর পেমেন্ট সিস্টেম শিগগিরই বাণিজ্য নিষ্পত্তির জন্য একত্রিত হতে পারে। এক্ষেত্রে যে জটিলতা আছে তা বিবেচনা করেই আমরা এগিয়ে যাবো।

কোস্টিন আরো বলেন, ব্রিকস - ডলার, ইউরো ও পশ্চিমা মুদ্রা থেকে মুক্ত হতে চায়।


সূত্র: ওয়াচার গুরু



আপনার মূল্যবান মতামত দিন: