কসোভোয় সার্ব বিক্ষোভকারীদের সঙ্গে সংঘর্ষ : ২৫ ন্যাটো সেনা আহত

মুনা নিউজ ডেস্ক | ৩০ মে ২০২৩ ১৯:৫৫

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

কসোভোয় চলতি সপ্তাহে সার্ব ও  আলবেনীয় জনগোষ্ঠীর মধ্যে সংঘাত ছড়িয়ে পড়ে। ২৯ মে, সোমবার বিক্ষোভকারীদের সঙ্গে সংঘর্ষে ন্যাটোর শান্তিবাহিনীর বেশ কয়েকজন সদস্য আহত হয়েছেন। কসোভোয় সার্ব–অধ্যুষিত অঞ্চলে আলবেনিয়ান গোষ্ঠীর মেয়র নির্বাচিত হওয়ায় সংঘর্ষ শুরু হয়েছে। রাস্তায় নেমে বিক্ষোভ করছেন সার্বরা। 

বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে ন্যাটো কাঁদানে গ্যাস ছোড়ে। বিক্ষোভকারীদের অভিযোগ, তাঁদের লক্ষ্য করে গ্রেনেডও ছোড়া হয়েছে। সার্বের বিক্ষোভকারীরাও ন্যাটো বাহিনীকে লক্ষ্য করে হামলা চালান।

ন্যাটোর শান্তিবাহিনী বিবৃতিতে বলেছে, একাধিক দেশ থেকে আসা তাদের বাহিনীর অন্তত ২৫ জন কর্মকর্তা আহত হয়েছেন। তাঁদের চিকিৎসা চলছে। ইতালি ও হাঙ্গেরির সেনাদের বেছে বেছে আক্রমণ করা হয়েছে বলে অভিযোগ তুলেছে ন্যাটো। কসোভোর একটি স্থানীয় সংবাদপত্র লিখেছে, সার্ব–অধ্যুষিত অঞ্চলের একটি হাসপাতালে অন্তত ৫০ জন ভর্তি আছেন। সবাই কমবেশি আহত। তবে একজনের অবস্থা গুরুতর।

এ ঘটনায় ইতালির প্রধানমন্ত্রী বলেছেন, তাঁর দেশের সেনাদের লক্ষ্য করে এভাবে হামলা করা হলে তা আর মেনে নেওয়া হবে না। কসোভোয় যেভাবে নির্বাচন হয়েছে, তারও সমালোচনা করেছেন তিনি। বলেছেন, সংঘর্ষ থামাতে সব পক্ষকেই উদ্যোগ নিতে হবে। 

ইতালির পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, দেশটির ১১ জন সেনা সংঘর্ষে আহত হয়েছেন। তাঁদের মধ্যে তিনজনের অবস্থা গুরুতর।

সার্বরা বলেছেন, তাঁরা বিক্ষোভ চালিয়ে যাবেন।

ইউরোপের ক্ষুদ্র মুসলিম দেশ কসোভোর মোট জনসংখ্যার ৯০ শতাংশের বেশি আলবেনীয় জাতিগোষ্ঠীর। জনসংখ্যার পাঁচ শতাংশ সার্ব গোষ্ঠীর অধিকাংশেরই বাস সার্বিয়া সীমান্তবর্তী অঞ্চলে। শিক্ষা, স্বাস্থ্য, অর্থনৈতিক উন্নয়নসহ সবক্ষেত্রে আলবেনীয়রা বেশি সুবিধা ভোগ করছে অভিযোগে এপ্রিলের স্থানীয় নির্বাচন বর্জন করে অধিকাংশ সার্ব। আলবেনীয়দের অভিযোগ, নির্বাচনে জিতে সীমান্তবর্তী অঞ্চলটিকে সার্বিয়ার স্যাটেলাইট স্টেটে পরিণত করতে পারে সার্বরা।

অঞ্চলটিতে সম্প্রতি চারজন আলবেনীয় মেয়র দায়িত্ব নেয়ার পর সংঘাতের সূত্রপাত। ২৬মে, শুক্রবার তা চরম আকার ধারণ করে। সার্ব অধ্যুষিত ভেকান শহরে সরকারি ভবনের বাইরে সংঘর্ষে আহত হয় ডজনখানেক মানুষ। বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে টিয়ারগ্যাস ও বন্দুক ব্যবহার করে পুলিশ।

এ ঘটনায় সার্বদের পক্ষ নিয়ে যেকোন অপ্রীতিকর অবস্থা রুখতে সীমান্তে সেনা মোতায়েন করেছে সার্বিয়া। অন্যদিকে সার্বদের উপর বলপ্রয়োগের নিন্দা জানায় যুক্তরাষ্ট্র। একই সঙ্গে উত্তেজনা প্রশমনে ন্যাটো সেনা মোতায়েন করা হয়।

 

সূত্র : আরব নিউজ



আপনার মূল্যবান মতামত দিন: