ইসরায়েল ও হামাসের ৫ নেতার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি হচ্ছে

মুনা নিউজ ডেস্ক | ২০ মে ২০২৪ ২১:৪৮

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি


আন্তর্জাতিক ফৌজদারি আদালত (আইসিসি) ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু, প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট এবং ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাসের তিন নেতার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করতে যাচ্ছে। আইসিসির প্রধান প্রসিকিউটর করিম খান ২০ মে সোমবার বলেছেন, তিনি ওই পাঁচজনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করার জন্য আদালতের বিচারকদের কাছে অনুরোধ করবেন।

যে তিন হামাস নেতার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির অনুরোধ করা হচ্ছে তারা হলেন ইয়াহিয়া সিনওয়ার, মোহাম্মদ দেইফ এবং ইসমাইল হানিয়া। এই গ্রেফতারি পরোয়ানা বড় ধরনের একটি ঘটনা।

করিম খান বলেন, ইসরাইলের প্রধানমন্ত্রী এবং প্রতিরক্ষামন্ত্রীর বিরুদ্ধে যেসব অভিযোগ রয়েছে, সেগুলো হলো, 'ধ্বংস সৃষ্টি, মানবিক ত্রাণ সরবরাহ প্রবেশের সুযোগ বন্ধ করাসহ যুদ্ধের পদ্ধতি হিসেবে দুর্ভিক্ষ সৃষ্টি করা, পরিকল্পিতভাবে বেসামরিক লোকদেরকে টার্গেট করা।'

তিনি নেতানিয়াহু এবং গ্যালান্ট সম্পর্কে বলেন, রাষ্ট্রীয় নীতি হিসেবে তারা ফিলিস্তিনি বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে ব্যাপকভিত্তিক ও পরিকল্পিত হামলা চালিয়ে মানবতার বিরুদ্ধে অপরাধ করছেন তারা।

করিম খান বলেন, তিনি গাজায় হামাসের নেতা ইয়াহিয়া সিনওয়ার, হামাসের সামরিক শাখার প্রধান মোহাম্মদ দেইফ এবং সংগঠনটির প্রবাসী নেতা ইসমাইল হানিয়ার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন করেছেন।

তিনি বলেন, এই তিন নেতার বিরুদ্ধে ধ্বংস সাধন, খুন, পণবন্দী করা, ধর্ষণ ও যৌন হামলার অভিযোগ আনা হবে।
ইসরাইল এই আদালতের সদস্য নয়। ফলে গ্রেফতারি পরোয়ানা জারি করা হলেও তারা সহসা গ্রেফতার হওয়ার কোনো শঙ্কায় থাকবেন না। তবে তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হলে ইসরাইল বেশ অস্বস্তিতে পড়ে যাবে। ইতোমধ্যেই বিশ্বে বেশ কোণঠাসা অবস্থায় রয়েছে ইসরাইল। তারা আরো চাপে পড়ে যাবে। তাছাড়া ইসরাইলি নেতাদের বিশ্ব ভ্রমণও সীমিত হয়ে পড়বে।

অন্য দিকে হামাস নেতা সিনওয়ার ও দেইফ গাজায় বাস করেন। ফলে তাদের গ্রেফতারের প্রশ্ন আসে না। তাছাড়া ইসরাইল, যুক্তরাষ্ট্র তাদেরকে হন্যে হয়ে খুঁজছে। তবে হানিয়া কাতার থাকেন, তিনি প্রায়ই বিভিন্ন দেশ সফর করেন।

 

সূত্র : আল জাজিরা, টাইমস অব ইসরাইল এবং অন্যান্য



আপনার মূল্যবান মতামত দিন: