রাফাহ শহরে হামলা বন্ধে ইসরায়েলকে ১৩ মিত্র দেশের চিঠি

মুনা নিউজ ডেস্ক | ১৮ মে ২০২৪ ১৩:১৫

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

গাজার লাখ লাখ উদ্বাস্তুর আশ্রয়স্থল রাফাহ শহরে পূর্ণমাত্রায় সামরিক হামলা না চালাতে ইসরায়েলের প্রতি আহ্বান জানিয়েছে মিত্র হিসেবে পরিচিত ১৩টি পশ্চিমা দেশ। এ নিয়ে ইসরায়েলকে পাঁচ পাতার দীর্ঘ একটি চিঠি দিয়েছেন পশ্চিমা দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা। ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাৎজের হাতে দেওয়া চিঠিটি জনসম্মুখেও প্রকাশ করেছেন তারা। খবর টাইমস অব ইসরায়েলের।

চিঠিতে স্বাক্ষরকারী দেশগুলো হচ্ছে যুক্তরাজ্য, কানাডা, অস্ট্রেলিয়া, জাপান, নিউজিল্যান্ড, দক্ষিণ কোরিয়া, ফ্রান্স, জার্মানি, ডেনমার্ক, ফিনল্যান্ড, ইতালি, সুইডেন ও নেদারল্যান্ডস। চিঠিতে যুক্তরাষ্ট্র ছাড়া জি-৭ দেশগুলোর সবাই রয়েছে।

ইসরায়েলকে ওই চিঠিতে বলা হয়, রাফাহ শহরে পূর্ণ মাত্রার সামরিক অভিযানের বিরোধিতা পুনর্ব্যক্ত করছি আমরা, এ ধরনের হামলা বেসামরিক জনগণের জন্য বিপর্যয়কর পরিণতি ডেকে আনবে।

গাজায় মানবিক ত্রাণ সরবরাহ সুবিধা বাড়াতেও ইসরায়েলি প্রধানমন্ত্রী নেতানিয়াহুর মন্ত্রিসভার প্রতি আহ্বান জানিয়েছেন ১৩টি দেশের পররাষ্ট্রমন্ত্রীরা। পশ্চিমা দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা ওই চিঠিতে ইসরায়েল সরকারকে বলেছে, গাজায় ইসরায়েলকে অবশ্যই আন্তর্জাতিক আইন মেনে চলতে হবে এবং বিপর্যয়কর মানবিক সংকট মোকাবিলার ব্যবস্থা রাখতে হবে।

পররাষ্ট্রমন্ত্রীরা বলেন, ইসরায়েল সরকারকে আমরা রাফাহসহ সব সীমান্তক্রসিং য়ে গাজা উপত্যকায় মানবিক সহায়তা প্রবেশ করতে দেওয়ার অনুরোধ জানাচ্ছি। একই সঙ্গে গাজায় একটি টেকসই যুদ্ধবিরতির জন্য আবেদন জানাই।

গাজায় গত বছরের ৭ অক্টোবর থেকে নির্বিচার হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েলি সামরিক বাহিনী। অব্যাহত হামলার সাত মাসের মাথায় দক্ষিণের রাফাহ শহরে ব্যাপক স্থল অভিযান চালাচ্ছে ইসরায়েলি বাহিনী। তবে এ অভিযান নিয়ে গভীর উদ্বেগ জানিয়ে আসছে জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায়।

রাফাহ শহরে মূলত গাজার বিভিন্ন এলাকায় ইসরায়েলি বিমান হামলায় ঘরবাড়ি হারিয়ে উদ্বাস্তু হওয়া ১৪ লাখ মানুষ আশ্রয় নিয়েছে। এইসব উদ্বাস্তুদের ওপর হামলা হলে সেখানে লাখো মানুষের প্রাণহানি ঘটবে।

এখন পর্যন্ত ইসরায়েলি বাহিনীর হামলায় গাজায় ৩৫ হাজার ৩০৩ ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ৮০ হাজার। হতাহতদের অধিকাংশই নারী ও শিশু। এছাড়া গাজা উপত্যকার ৯০ শতাংশের বেশি ঘরবাড়ি-স্থাপনা ইসরায়েলি বিমান হামলা ও ট্যাংকের গোলায় বিধ্বস্ত হয়েছে।

 



আপনার মূল্যবান মতামত দিন: