বিশ্বকে পরবর্তী মহামারীর জন্য প্রস্তুত থাকতে হবে : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

মুনা নিউজ ডেস্ক | ২৪ মে ২০২৩ ১৯:৪৯

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

বিশ্বকে পরবর্তী মহামারীর জন্য প্রস্তুত থাকার আহ্বান জানালেন জাতিসংঘের প্রধান টেড্রস আধানম ঘেব্রেইসাস। বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান জাতিসংঘের অন্তর্গত দেশগুলিকে সংস্থার বার্ষিক সমাবেশে একটি বড় বাজেট বৃদ্ধিকে গ্রহণ করার তাদের ঐতিহাসিক সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে পরবর্তী মহামারীর আগে প্রয়োজনীয় সংস্কার করার আহ্বান জানিয়েছেন।

এক সতর্ক বার্তায় তিনি বলেন, বিশ্বকে অবশ্যই পরবর্তী মহামারির জন্য প্রস্তুত হতে হবে। এই মহামারি কোভিড-১৯ এর চেয়েও মারাত্মক হতে পারে বলে উল্লেখ করেন তিনি। এমন এক সময়ে তিনি এই সতর্কতা জারি করলেন যখন বিশ্বজুড়ে কোভিড পরিস্থিতি কিছুটা স্থিতিশীল রয়েছে।

তার মতে, বিশ্বব্যাপী স্বাস্থ্য জরুরি সতর্কতার ক্ষেত্রে কোভিড-১৯য়ের সমাপ্তি মানেই এই ভাইরাস আর বিশ্বব্যাপী স্বাস্থ্যের জন্য হুমকি নয় এমনটা নয়। অপর একটি ভ্যারিয়েন্ট উদ্ভূত হওয়ার হুমকি রয়ে গেছে যা নতুন করে রোগ এবং মৃত্যুর উত্থান ঘটাতে পারে। আরও মারাত্মক সম্ভাবনাসহ আরও রোগজীবাণুর প্রাদুর্ভাব হওয়ার হুমকি রয়ে গেছে বলে উল্লেখ করেন তিনি। ৭৬তম বিশ্ব স্বাস্থ্য সমাবেশে এক প্রতিবেদনে এসব কথা বলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান। তিনি সতর্ক করে বলেন, যখন পরবর্তী মহামারি আঘাত হানবে এর জন্য আমাদের আগেই প্রস্তুতি নিতে হবে।

জেনেভায় ১০ দিনের বার্ষিক বিশ্ব স্বাস্থ্য সমাবেশে ভবিষ্যতে মহামারী, পোলিও নির্মূল এবং রাশিয়ার আগ্রাসনের ফলে ইউক্রেনের স্বাস্থ্য জরুরি অবস্থাকে সহজ করার পদক্ষেপগুলি সহ বিশ্বব্যাপী স্বাস্থ্য চ্যালেঞ্জগুলি মোকাবেলা করার পথ নিয়ে আলোচনা হয়েছে। হু -এর ১৯৪ টি সদস্য রাষ্ট্র এখন একটি মহামারী চুক্তির খসড়া তৈরি করছে যা আগামী বছরের সমাবেশে গ্রহণ করা হবে।

এই মহামারি ২০১৭ বিশ্ব স্বাস্থ্য সমাবেশে ঘোষণা হওয়া ট্রিপল বিলিয়ন লক্ষ্যমাত্রার অগ্রগতিকেও প্রভাবিত করেছে। ইতোমধ্যেই একশ কোটি মানুষ স্বাস্থ্য সেবার ক্ষেত্রে সুরক্ষিত রয়েছেন। পাঁচ বছরের উদ্যোগে আরও একশ কোটি মানুষের সার্বজনীন স্বাস্থ্য সেবা নিশ্চিত করার আহ্বান জানানো হয়েছে।

টেড্রস বলেছেন- ''এই প্রজন্মের কাছ থেকে একটি মহামারী চুক্তি গুরুত্বপূর্ণ, কারণ এই প্রজন্মই অনুভব করেছে যে একটি ছোট ভাইরাস কতটা ভয়ঙ্কর হতে পারে।''

একই সভায়, দেশগুলি ২০২৪-২৫-এর জন্য ৬.৮৩ বিলিয়ন ডলারের বাজেট অনুমোদন করেছে। বাজেট, গভর্নেন্স এবং ফাইন্যান্স পলিসি সহ সংস্কারের প্রতিশ্রুতির বিনিময়ে গত বছর হওয়া একটি প্রাথমিক চুক্তির অধীনে সদস্য রাষ্ট্রগুলির বাধ্যতামূলক ফিতে ২০% বৃদ্ধি অন্তর্ভুক্ত রয়েছে। 

যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক সংস্থা বিষয়ক সহকারী সেক্রেটারি মিশেল জে. সিসন বলেছেন যে ''ভবিষ্যতের বৃদ্ধি হবে সংস্কারের অগ্রগতির উপর নির্ভরশীল"। মধ্য এবং দক্ষিণ আমেরিকার দেশগুলিও হু -কে তাদের অঞ্চলকে দীর্ঘস্থায়ী আন্ডারফান্ডিং হিসাবে বর্ণনা করার জন্য আহ্বান জানিয়েছে।

 

সূত্র : ডেকান ক্রনিক্যাল

 



আপনার মূল্যবান মতামত দিন: