কোটি টাকার মালিক থেকে এক বছরেই হলেন সর্বহারা!

মুনা নিউজ ডেস্ক | ৬ এপ্রিল ২০২৪ ২১:০২

ফাইল ছবি ফাইল ছবি

‘বাইজুস’-এর প্রতিষ্ঠাতা বাইজু রবীন্দ্রন একবছর আগেও যার সম্পত্তির পরিমাণ ছিল ২.১ বিলিয়ন ডলার বা বাংলাদেশী মুদ্রায় ২৩ হাজার কোটি টাকার বেশি, এখন নাকি তার পকেট পুরো ফাঁকা। সম্প্রতি অর্থনীতিবিষয়ক যুক্তরাষ্ট্রের বিখ্যাত ম্যাগাজিন ‘ফোর্বস’র রিপোর্টে এমনটাই দাবি করা হয়েছে হলেন ভারতীয় বাইজু রবীন্দ্রন সম্পর্কে।

বাইজু রবীন্দ্রনের তৈরি ‘বাইজুস’ একটা সময়ে ২২ বিলিয়ন ডলার মূল্যের সংস্থায় পরিণত হয়েছিল। তবে এখন তা নামতে নামতে ১ বিলিয়নে গিয়ে ঠেকেছে। এরই মাঝে রয়েছে বাইজুকে সরানোর জন্য বিনিয়োগকারীদের চাপ। আবার কর্মীদের সময়মতো বেতনও দিতে পারছে না সংস্থা। চলছে ছাঁটাই।

এসবের মাঝেই এবার ফোর্বসের প্রকাশিত বিলিয়নিয়ারের তালিকা থেকে উধাও বাইজুর নাম। শুধু তাই নয়, রিপোর্ট অনুযায়ী, বর্তমানে বাইজু রবীন্দ্রনের মোট সম্পত্তির পরিমাণ শূন্য। অবশ্য, একবছর আগেও তার ‘নেট ওয়ার্থ’ ছিল ২.১ বিলিয়ন ডলার বা ভারতীয় মুদ্রায় ১৭ হাজার ৫৪৫ কোটি রুপি।

২০১১ সালে বাইজুস প্রতিষ্ঠা করেছিলেন রবীন্দ্রন। কেরলে কোচিং করানোর থেকে দেশে এডটেক ইন্ডাস্ট্রিতে যুগান্তকারী পরিবর্তন এনেছিলেন রবীন্দ্রন। তবে সাম্প্রতিক সময়ে একাধিক সমস্যায় পড়েছেন তিনি। কেন্দ্রীয় তদন্তকারীরা তার সংস্থার বিরুদ্ধে আর্থিক তছরুপের তদন্তে নেমেছে। এসবের মাঝেই হু হু করে পতন হয়েছে তার সংস্থার মূল্য।

বাইজুকে নিয়ে ফোর্বসে লেখা হয়েছে, গতবারের তালিকায় থাকা নামের মধ্যে চারজন বাদ পড়েছে এ বছর। তাদের মধ্যে বাইজু রবীন্দ্রন অন্যতম। একটা সময়ে তার সংস্থার বাজারদর ছিল ২২ বিলিয়ন ডলার। তবে সম্প্রতি ব্ল্যাকরকের মূল্যায়ন অনুযায়ী বাইজুসের বাজারমূল্য এখন দাঁড়িয়ে মাত্র ১ বিলিয়ন ডলারে।

এদিকে, রিপোর্ট অনুযায়ী, সংস্থার কর্মীদের এই মাসের বেতন সময়মতো দিতে পারেনি বাইজুস। এর আগে কর্মীদের বেতন দিতে নিজের বাড়ি বন্ধক রেখেছিলেন রবীন্দ্রন।

এই সবের মাঝেই খরচ কমাতে কর্মী ছাঁটাই করতে হয়েছে বাইজুসকে। অপরদিকে কর্মীদের বেতন না দিতে পারার দায় বিনিয়োগকারীদের ওপরেই চাপিয়েছেন রবীন্দ্রন।



আপনার মূল্যবান মতামত দিন: