ইরানের হামলার ‘ভয়ে’ ইসরায়েলে জিপিএস বন্ধ, সেনাদের ছুটি বাতিল

মুনা নিউজ ডেস্ক | ৫ এপ্রিল ২০২৪ ১৯:৪২

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

যেকোনো সময় ইরানের দিক থেকে হামলার আশঙ্কায় ইসরায়েলের ভেতরে বড় একটি অংশজুড়ে জিপিএস সার্ভিস বন্ধ করে দেওয়া হয়েছে। সম্ভাব্য হামলার আশঙ্কায় ইসরায়েল তাদের আকাশ প্রতিরক্ষাব্যবস্থাও জোরদার করেছে। 

গত সোমবার সিরিয়ায় ইরানের কনস্যুলেট ক্ষেপণাস্ত্র হামলায় অন্তত ১৩ জন নিহত হওয়ার পর ইরান ও ইসরায়েলের মধ্যে উত্তেজনা বেড়েছে। সে হামলার পেছনে ইসরায়েল রয়েছে বলে ধারণা করা হচ্ছে। হামলায় ইরানের একজন জ্যেষ্ঠ জেনারেল নিহত হয়েছেন।

এ ছাড়া ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী ঘোষণা দিয়েছে, সেনাবাহিনীতে যেসব সেনা কমব্যাট ইউনিটে রয়েছেন, তাঁদের সব ছুটি স্থগিত করা হয়েছে।

ইসরায়েল আশঙ্কা করছে, ইরানের দিক থেকে হামলা অত্যাসন্ন। শুক্রবার এই হামলা হতে পারে বলে তারা ধারণা করছে।

কারণ এই দিনটিকে আল কুদস দিবস বা জেরুজালেম দিবস হিসেবে পালন করা হয়। তা ছাড়া এই দিনটি মুসলিমদের পবিত্র রমজান মাসের শেষ শুক্রবার, যেটি জুমাতুল বিদা হিসেবে পরিচিত। এই দিনটিতে ইরানে ইসরায়েলবিরোধী বিক্ষোভ করা হয়।
বৃহস্পতিবার ইসরায়েলের মধ্যাঞ্চলে জিপিএস সিস্টেম বিঘ্ন হতে দেখা গেছে।

প্রতিরক্ষার অংশ হিসেবে ইসরায়েল এ কাজ করেছে। কারণ জিপিএস সিস্টেমের ওপর নির্ভর করে বিভিন্ন দূরপাল্লার অস্ত্রের আক্রমণের লক্ষ্যবস্তু ঠিক করা হয়। তেল আবিব ও জেরুজালেমের মতো বড় শহরগুলো থেকে অনেকে জানিয়েছেন, তারা জিপিএসের মাধ্যমে বিভিন্ন লোকেশন চিহ্নিত করতে পারছেন না।

বিবিসির একজন সাংবাদিক জানিয়েছেন, তিনি জেরুজালেমে অবস্থান করলেও তার জিপিএস সিস্টেমে লোকেশন কায়রোতে দেখাচ্ছে। আরো অনেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে একই ধরনের অভিজ্ঞতা শেয়ার করছেন।

ইসারায়েলি প্রতিরক্ষা বাহিনীর মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হাগারি নিশ্চিত করেছেন, ইসরায়েলের ভেতরে জিপিএস ব্লক করা হয়েছে।

টাইমস অব ইসরায়েলের প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েলিদের আহ্বান জানানো হয়েছে, তারা যাতে তাদের মোবাইল ফোনের অ্যাপে ম্যানুয়াল পদ্ধতিতে জিপিএস সেট করে। এর মাধ্যমে তারা যেকোনো রকেট আক্রমণের সতর্কবার্তা আগে থেকে পাবে।

ইসরায়েল-লেবানন সীমান্তেও জিপিএস সিস্টেম বিঘ্নিত হচ্ছে। ছয় মাস যাবত এই সীমান্তে লেবাননের সশস্ত্র গ্রুপ হিজবুল্লাহর সঙ্গে ইসরায়েলের প্রতিনিয়ত গোলাগুলি হয়েছে।

এ দিকে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী দেশটির জনগণকে আহ্বান জানিয়েছে, তারা যাতে ভীত হয়ে বাজার থেকে বেশি জিনিসপত্র ক্রয় না করে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে এক্সে আইডিএফ মুখপাত্র হাগারি লিখেছেন, জেনারেটর ও খাদ্য মজুদ করার কোনো প্রয়োজন নেই। তা ছাড়া এটিএম বুথ থেকে বেশি অর্থ তোলারও প্রয়োজন নেই।

ইসরায়েলের বিভিন্ন গণমাধ্যম প্রতিবেদন করেছে, ইরানের হামলার আশঙ্কায় ইসরায়েলের বিভিন্ন দূতাবাসকে সতর্ক অবস্থায় রাখা হয়েছে অথবা খালি করা হয়েছে। তবে বিষয়টির সত্যতা নিশ্চিত করা যায়নি।

সিরিয়ায় ইরানের কনস্যুলেটে হামলার প্রতিক্রিয়ায় ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি বলেছেন, এই হামলার জবাব দেওয়া হবে। ইরান সেটি কবে, কিভাবে করবে তা এখনো পরিষ্কার নয়।

এদিকে বৃহস্পতিবার ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, ‘যারা আমাদের ক্ষতি করবে কিংবা ক্ষতি করার পরিকল্পনা করবে, আমরা তাদের আঘাত করব। অনেক বছর ধরে ইরান আমাদের বিরুদ্ধে প্রত্যক্ষ কিংবা অন্যদের মাধ্যমে আমাদের বিরুদ্ধে কাজ করছে। সেজন্য ইসরায়েল ইরান ও তাদের সহযোগীদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে।’

 

সূত্র : বিবিসি

 



আপনার মূল্যবান মতামত দিন: